স্বাধীনদেশ টেলিভিশন

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হয়ে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।’

সোমবার (১৫ মার্চ) তথ্য মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারি করে এ বিষয়টি জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের সংবিধানের ৫৫(৬) ধারায় দেয়া ক্ষমতা বলে রাষ্ট্রপতি ‘রুলস অব বিজনেস, ১৯৯৬’ সংশোধনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের নামে এই পরিবর্তন করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মন্ত্রণালয় যে কাজ করে তার সাথে এই নামে কোনো প্রতিফলন নেই। তথ্য মন্ত্রণালয়ের কার্যপরিধিতে তথ্য ছাড়াও একটি বড় অংশজুড়ে রয়েছে ইলেকট্রনিক ও প্রিন্ট গণমাধ্যম সংক্রান্ত কার্যাবলি। তাই তথ্য মন্ত্রণালয়ের নামের সাথে ‘সম্প্রচার’ শব্দটি যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়।

এর আগে গত ১ মার্চ তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, স্বাধীনতার পর তথ্য মন্ত্রণালয়ের নাম ছিল ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।’ এখন আবার সেই নামে ফিরে যাওয়ার একটি প্রস্তাব দেয়া হয়েছে।

তিনি বলেন, ‘সম্প্রচারের বিষয়টি তথ্য মন্ত্রণালয়ই দেখে। এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে করে হচ্ছে কী, নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে। আগে সম্প্রচারের বিষয়টি সীমিত ছিল, এখন সম্প্রচারের বিষয়টি ব্যাপক। টেলিভিশন-রেডিও-অনলাইনসহ নানাভাবে সম্প্রচার হচ্ছে। সে কারণে এ নাম পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে।’

নাম পরিবর্তন সংক্রান্ত একটি প্রস্তাব তথ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত সারসংক্ষেপ অনুমোদনের জন্য পাঠানো হয় প্রধানমন্ত্রীর কাছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এখন নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আরো সংবাদ