স্বাধীনদেশ টেলিভিশন

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর: ইএমএ

ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। ইএমএ’র মেডিসিন্স নিরাপত্তা বিশেষজ্ঞরা পর্যালোচনার পর বলেছেন, রক্তে জমাট বাঁধার ঝুঁকির সঙ্গে ভ্যাকসিনটির কোনও সম্পর্ক নেই।

কিন্তু ভ্যাকসিন ও জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র না থাকার বিষয়টি একেবারে বাতিল করতে পারছে না। অল্প কয়েকটি বিরল ও অস্বাভাবিক ক্ষেত্রে গুরুতর রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে ১৩টি ইউরোপীয় দেশে ভ্যাকসিন নেওয়ার পর রক্ত জমাট বাঁধার আশঙ্কায় অ্যাস্ট্রাজেনেকার ডোজ প্রয়োগ স্থগিতের পর বৃহস্পতিবার এই সিদ্ধান্ত জানালো সংস্থাটি।

ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তের পর ইতালি ঘোষণা দিয়েছে শুক্রবার থেকে আবার ভ্যাকসিনটির প্রয়োগ শুরু হবে।

এর আগে বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছিল। তবে শুক্রবার সংস্থাটি তাদের নিজস্ব পর্যালোচনার ফল জানাবে।

ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কুক এক সংবাদ সম্মেলনে বলেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। কোভিড-১৯ এর বিরুদ্ধে এটি গ্রহণে ঝুঁকির চেয়ে উপকার বেশি।

ইএমএ পর্যালোচনার পর সিদ্ধান্ত টেনেছে রক্তে জমাট বাঁধার বড় ধরনের ঝুঁকির সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেওয়ার কোনও সম্পর্ক নাই। তবে ভ্যাকসিনটির প্রয়োগ বন্ধ বা স্থগিত করার সিদ্ধান্ত স্বতন্ত্রভাবে সদস্য দেশগুলোকে নিতে হবে।

এমার কুক আরও জানান, তাই কমিটির পক্ষ থেকে সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সচেতনতা তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। এই ঝুঁকির বিষয়টি যাতে পণ্যের তথ্যে যুক্ত করা হয়।

আরো সংবাদ