স্বাধীনদেশ টেলিভিশন

নেপালে জরুরি ব্যবহারের অনুমতি পেলো ভারত বায়োটেকের টিকা

করোনা ভাইরাস প্রতিরোধে ভারতীয় ওষুধ কোম্পানি ভারত বায়োটেক উদ্ভাবিত টিকা (কোভ্যাকসিন) জরুরি পরিস্থিতিতে ব্যবহারের অনুমতি দিয়েছে নেপাল।

শনিবার দেশটির জাতীয় ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ অনুমোদন দেয়। এর মধ্যে নেপাল হবে তৃতীয় দেশ, যারা এই ভ্যাকসিন ব্যবহার করবে। এর আগে গত জানুয়ারিতে ভারতে এবং এ মাসের শুরুর দিকে জিম্বাবুয়েতে এই টিকা জরুরি ব্যবহারের অনুমতি পায়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১৩ জানুয়ারি নিজেদের উদ্ভাবিত টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য নেপাল সরকারের কাছে আবেদন জানায় ভারত বায়োটেক। এদিন তারা ছাড়াও আরও দুটি কোম্পানি তাদের নিজেদের টিকা ব্যবহারের অনুমতি চেয়েছিল। ১৫ জানুয়ারি সর্বপ্রথম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় নেপাল সরকার। এরপর গত ১৭ ফেব্রুয়ারি অনুমোদন দেওয়া হয় চীনের সিনোফার্মের তৈরি বিবিআইবিপি-কর্ভ টিকাকে। আর শনিবার জানানো হলো বায়োটেকের তৈরি কোভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমতি প্রদানের কথা।

নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ওষুধ প্রশাসন বিভাগের পরামর্শক কমিটির বৈঠকে ভারতে উদ্ভাবিত টিকার শর্তসাপেক্ষ জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে দেশে তৃতীয় কোনো টিকা ব্যবহারের অনুমতি পেল বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

আরো সংবাদ