স্বাধীনদেশ টেলিভিশন

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভের বলি ২০ শিশু

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে সেনাবাহিনীর রোষানল থেকে বাদ যায়নি শিশুরাও। দেশটিতে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভে এখন পর্যন্ত ২০ শিশু মারা গেছে বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম।

সবশেষ গেল মঙ্গলবার দেশটির ম্যান্ডেলেতে সামরিক সরকারের হাতে নিহত হয়েছে সাত বছরের এক শিশু। নিহতদের মধ্যে সেই সর্বকনিষ্ঠ বলে জানিয়েছে বিবিসি।

আন্তর্জাতিক শিশু সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে মঙ্গলবার (২৩ মার্চ) জান্তা বিরোধী বিক্ষোভে অংশ নিয়ে লাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে ছোট্ট শিশুটিকে। গত ফেব্রুয়ারি থেকে দেশটিতে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে অন্তত ২০ শিশুর মৃত্যু হলো।

দেশটির সামরিক বাহিনী দেয়া তথ্যে বলা হচ্ছে, বিক্ষোভে এখন পর্যন্ত ১৬৪ জন নিহত হয়েছে। তবে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপি) একটিভিস্ট গ্রুপের দাবী মৃতের সংখ্যা কমপক্ষে ২৬১ জন।

এর আগে মঙ্গলবার সামরিক বাহিনীর পক্ষ থেকে বিক্ষোভকারীদের মৃত্যুতে শোক প্রকাশ করা হলেও দেশটিতে নৈরাজ্যের জন্য তাদের দোষারোপ করা হয়েছে। সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীরা সহিংসতা এবং অগ্নিসংযোগের জন্য দায়ী। এদিকে, দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে নিজের হাতে টাকা ও সোনা দেয়ার অভিযোগ এনেছেন তার সাবেক এক রাজনৈতিক সহকর্মী।

এক সংবাদ সম্মেলনের আয়োজন করে জান্তা সরকার। এতে ভার্চুয়ালি বক্তব্য রাখেন দেশটির ইয়াংগুন প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ফিয়ো মিন থেইন। দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বিরুদ্ধে তিনি অভিযোগ করে বলেন, নিজ হাতে সু চিকে মার্কিন ডলার ও সোনা দিয়েছেন তিনি।

আরো সংবাদ