স্বাধীনদেশ টেলিভিশন

করোনা টিকার দ্বিতীয় ডোজ ৮ এপ্রিল থেকে

সারাদেশে আগামী ৮ এপ্রিল করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। আর প্রথম ডোজের কার্যক্রম ৫ এপ্রিল পর্যন্ত চলমান থাকবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (টিকাদান) ডা. শামসুল হক বলেন, ৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা চলবে। এর আগে যদি কোথাও কোনো সেন্টারে টিকা শেষ হয়ে যায় তবে সেখানে ওই দিন পর্যন্ত প্রথম ডোজ শেষ করে দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকতে হবে, আমরা তাদের কাছে দ্বিতীয় ডোজের টিকা পাঠাব।

তিনি বলেন, যাঁরা প্রথম ডোজ পেয়েছেন তাঁরা আগের সিদ্ধান্ত অনুসারেই দুই মাস পরে নির্ধারিত দিনে দ্বিতীয় ডোজ টিকা পাবেন। ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ শুরুর দু-এক দিন আগে যাঁর যাঁর মোবাইল ফোন নম্বরে এসএমএস যাবে, এ ছাড়া প্রথম ডোজের ফরমের অবশিষ্ট অংশ নিয়ে গেলেও হবে।

যার যেদিন তারিখ আছে তার দু-এক দিন আগে এসএমএস যাবে।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যত বেশি মানুষকে একই সময়ে টিকা দেওয়া যাবে ততই ভালো ফল পাওয়া যাবে, কিন্তু এত টিকা একসঙ্গে পাওয়া সম্ভব নয়।

অন্য দেশগুলোও চাহিদা অনুসারে টিকা পাচ্ছে না। আমরা ১৭ কোটি মানুষের দেশ, এখন পর্যন্ত যে পরিমাণ টিকা দিতে পেরেছি তা একেবারেই কম।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, টিকার ভবিষ্যৎ সংকট ও দ্বিতীয় ডোজ দ্রুত শেষ করে শৃঙ্খলা রক্ষার কৌশল হিসেবেই এই সিদ্ধান্ত। টিকা সংকট সমাধানে দ্রুত কোনো সহজ পথের দেখা মিলছে না।

সরকারি চুক্তির আওতায় গত প্রায় দুই মাসে আরও কমপক্ষে এক কোটি ডোজ টিকা দেশে আসার কথা থাকলেও তা আসেনি।’

এ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় কিনে আনা ৭০ লাখ ডোজ এবং ভারত সরকারের উপহার হিসেবে দেওয়া ৩২ লাখ ডোজ টিকা এসেছে সরকারের কাছে।

এর মধ্যে গতকাল পর্যন্ত প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৩ লাখ ৭০ হাজার ৪৩১ জন অর্থাৎ তাদের দ্বিতীয় ডোজ দিতে একই সংখ্যক টিকা লাগবে।

কিন্তু এখন পর্যন্ত হাতে আছে ৪৮ লাখ ২৯ হাজার ৫৬৯ ডোজ। ফলে ঘাটতি রয়েছে আরও পাঁচ লাখ ৪০ হাজার ৮৬২ ডোজ টিকার। আগামী ৫ এপ্রিল পর্যন্ত যদি প্রথম ডোজ চালানো হয় তবে হাতে থাকা টিকা থেকে তিন লাখ ডোজের কাছাকাছি টিকা কমে যাবে।

ফলে ঘাটতি আরও বাড়বে। ঘাটতি যত বাড়ছে স্বাস্থ্য অধিদপ্তরের টিকা সংক্রান্ত দায়িত্বে থাকা কর্মকর্তাদের দুশ্চিন্তাও বাড়ছে।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা বলেছেন, ‘চেষ্টার কোনো ঘাটতি নেই। আশা করি, দ্রুত সময়ের মধ্যে টিকা এসে যাবে। তখন আর সমস্যা থাকবে না।’

আরো সংবাদ