স্বাধীনদেশ টেলিভিশন

মহামারির মধ্যে যুদ্ধ মানবজাতির জন্য কলঙ্কজনক : পোপ ফ্রান্সিস

করোনা মহামারির মধ্যে যুদ্ধ ও সশস্ত্র সংঘাত মানবজাতির জন্য বেশ কলঙ্কজনক বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। রবিবার ঐতিহ্যবাহী খ্রিস্টানদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান ইস্টার সানডে’র ভাষণে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, মহামারীতে এমনিতেই পৃথিবীতে তীব্র সামাজিক ও অর্থনৈতিক দুর্ভোগের সৃষ্টি হয়েছে। দরিদ্র মানুষদের ভোগ করতে হচ্ছে সীমাহীন দূর্ভোগ। এরমধ্যেও সশস্ত্র সংঘাত দুনিয়াজুড়ে ক্রমাগত ক্ষোভের সঞ্চার করছে।

এপি সংবাদ সংস্থা জানায়, ফ্রান্সিস তার “উর্বি এট অর্বি” (শহর এবং বিশ্বের তরে) ভাষণে বলেন এই পবিত্র দিনে পৃথিবীতে আনন্দের শুভেচ্ছা বার্তা যেমন বইছে তেমনি আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ল্যাটিন আমেরিকা, এশিয়া এবং পূর্ব ইউরোপে বইছে সশস্ত্র সংঘাতের বেদনা।

এসময় মহামারির যুদ্ধ জয়ে পোপ করোনা টিকাকে একটি “অপরিহার্য হাতিয়ার” হিসেবে উল্লেখ করেন।

তিনি আহ্বান জানান, মহামারির বিরুদ্ধে লড়াইয়ে দেশগুলোকে আরও ঐকবদ্ধ ও দায়িত্বশীল হতে হবে। সব মানুষের কাছে শিগগিরি টিকা পৌঁছে দিতে কোন সরকার যাতে আর বিলম্ব না করে।

“প্রত্যেকের, বিশেষ করে আমাদের মধ্যে সবচেয়ে অসুরক্ষিত যারা, তাদের এখন সাহায্য সবচেয়ে বেশি প্রয়োজন। এটি তাদের অধিকার আছে,” বলেন পোপ।

এপি সংবাদ সংস্থা আরও জানায়, পোপ তার ভাষণের শুরুটাই ক্ষোভ দিয়ে মুরু বরেন। তিনি নিন্দা জানিয়ে বলেন, যে সময়ে বিশ্ব সবচেয়ে খারাপ স্বাস্থ্য সংকটের মধ্য দিয়ে যাচ্ছে সে সময়ে সমানতালে সবসময়ের মত যুদ্ধ এবং সংঘাত চলছে।

আরো সংবাদ