স্বাধীনদেশ টেলিভিশন

বিশ্বের সেরা দেশ কানাডা

সামগ্রিকভাবে বিশ্বের সেরা দেশ নির্বাচিত হয়েছে কানাডা। ‘২০২১ সেরা দেশ’ প্রতিবেদনে কানাডাকে বিশ্বের সেরা দেশের খেতাব দেয়া হয়েছে। বিগত ছয় বছর ধরে সামগ্রিকভাবে ও বিভিন্ন ক্ষেত্রে বিশ্বের সেরা দেশ নির্বাচন করে ইউএস নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট, বিএভি গ্রুপ এবং ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার ওয়ারটন স্কুল।

২০১৭ সাল থেকে এই খেতাব পেয়ে আসছিল সুইজারল্যান্ড। তবে ২০২১ সেরা দেশের প্রতিবেদনে সুইজারল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছে কানাডা। প্রতিবেদনে দেশগুলির অর্থনীতি, সামরিক উপস্থিতি, শিক্ষা এবং জীবনযাত্রার মানসহ ৭৬টি বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করে ৭৯ দেশকে মূল্যায়ন করা হয়েছে।

এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা জুড়ে ৩৬টি দেশের ১৭ হাজারের বেশি ব্যক্তি জরিপে অংশ নিয়েছেন। জরিপকৃতদের মধ্যে ১০ হাজারের বেশি ‘জ্ঞাত অভিজাত’ ছিলেন। ৪,৯০০ এরও বেশি ছিলেন ‘ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণকারী’ এবং বাকীরা সাধারণ জনগণ। জাতিগত সাম্যতা, সামাজিক ন্যায়বিচারের প্রতিশ্রুতি, অভিযোজনযোগ্যতা এবং জলবায়ু লক্ষ্যে প্রতিশ্রুতি সহ এই বছরের প্রতিবেদনে বেশ কয়েকটি নতুন মেট্রিক যুক্ত করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার সম্পর্কে যত্নশীল এবং সামাজিক ন্যায়বিচারে প্রতিশ্রুতিবদ্ধ। দেশটি দুর্নীতিগ্রস্থ নয় এবং সম্পত্তি অধিকারকে সম্মান হিসাবে দেখানোয় কানাডা প্রথম স্থান অর্জন করেছে। সামগ্রিকভাবে সেরা কানাডা ছাড়াও জীবনমান ও সামাজিক উদ্দেশ্যেও দেশটি সবার শীর্ষে রয়েছে। এছাড়া শিল্পোদ্যোগে সেরা জাপান, সাংস্কৃতিক প্রভাবে ইতালি, ব্যবসার জন্য উন্মুক্ত (বেশিরভাগ ব্যবসাবান্ধব) এর ক্ষেত্রে সুইজারল্যান্ড, অ্যাডভেঞ্চারে (দেখার জন্য সেরা) ব্রাজিল এবং শক্তি ও তৎপরতায় সেরা হয়েছে যুক্তরাষ্ট্র।

আরো সংবাদ