স্বাধীনদেশ টেলিভিশন

ওমানে এনওসি প্রথা বাতিলের ঘোষণা

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে এনওসি প্রথা বাতিলের কথা জানিয়েছেন দেশটির পাবলিক প্রসিকিউটর নাসর বিন খামিস আল-সাওয়াই। বিষয়টি নিশ্চিত করে গত ৮ এপ্রিল এরাবিয়ান ডেইলি এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে ওমানের পাবলিক প্রসিকিউটর জানিয়েছেন, ‘ওমানে এনওসি প্রথা বিলুপ্ত করার ফলে দেশটিতে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ কমে আসবে।’ নিজেদের শ্রমবাজার আরও প্রতিযোগিতামূলক করতে চলতি বছর থেকে শ্রমিকদের এনওসি প্রথা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান খামিস আল-সাওয়াই।

তিনি বলেন, এনওসি বাতিলের সিদ্ধান্তে ওমানের সব নিয়োগকর্তা এবং শ্রমিকদের মধ্যে সম্পর্কের নতুন মাত্রা যোগ করবে। দেশটির সব কর্মসংস্থান নিয়ন্ত্রণকারী আইনের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে ওমানের সব খাতে প্রবাসী কর্মীদের কাজের ক্ষেত্র বৃদ্ধি পেয়েছে বলেও জানান সরকারের এই ঊর্ধ্বতন কর্মকর্তা। দেশটির সুলতান হাইথাম বিন তারিক এক রয়্যাল ডিক্রি জারির মাধ্যমে এনওসি প্রথা বাতিল করেন।

তবে এখন পর্যন্ত ওমানের কোনো প্রবাসী এনওসি বাতিলের এই সুফল পেয়েছেন কি-না তা এখনও জানা যায়নি। এর আগে কয়েক দফা এনওসি প্রথা বাতিলের সংবাদ প্রকাশ করা হলেও তা কার্যকর হওয়া নিয়ে নানা প্রশ্ন দেখা দেয় প্রবাসীদের মাঝে। এনওসি যথাযথ কার্যকর হলে প্রবাসীদের কর্মসংস্থান পরিবর্তনের দুর্ভোগ কমে পছন্দমতো কর্মসংস্থানের সুযোগ হবে।

আরো সংবাদ