পশ্চিমবঙ্গে তৃণমূল, কেরালায় বামজোট, আসামে বিজেপি’র জয়

0
11

ভারতের বিধানসভা নির্বাচনে চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটের ফলাফল ঘোষণা হয়েছে রোববার (২ মে)। ভোটের হিসাবে পশ্চিমবঙ্গে জয়লাভ করেছে তৃণমূল কংগ্রেস (টিএমসি), আসামে ভারতীয় জনতা পার্টি (বিজেপি), কেরালায় লেফট ডেমোক্রেটিক ফ্রন্ট (এলডিএফ), তামিল নাড়ুতে দ্রাবিড়া মুন্নেত্রা কাঝাগাম (ডিএমকে) এবং কেন্দ্রশাসিত পদুচেরিতে অল ইন্ডিয়া এন আর কংগ্রেসের নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জয়লাভ করেছে।

পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস ২৯৪ আসনের মধ্যে ২১৩টিতে এগিয়ে থেকে ভোটের লড়াই শেষ করেছে। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সেখানে প্রধান বিরোধীদল। তাদের আসন ১০০র নিচে। তবে, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নন্দীগ্রামে হেরে গেছেন তারই একসময়কার ঘনিষ্ঠ সহচর এবং বর্তমানে দলত্যাগী শুভেন্দু অধিকারীর কাছে। তবে, মমতা ব্যানার্জি বলেছেন – তিনি জনগণের এই রায় মেনে নিয়েছেন। এটা খুব বড় কিছু নয়।

পাশাপাশি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় মমতাকে এই জয়ে অভিনন্দন জানিয়েছেন।

কেরালা

কেরালায় ৪০ বছর ধরে জয়ের ধারায় থাকা লেফট ডেমোক্রেটিক ফ্রন্ট (এলডিএফ) এবার ১৪০ আসনের মধ্যে ৯৯ আসন পেয়ে ফের নির্বাচিত হয়েছে। সেখানে প্রধান বিরোধীদল হয়েছে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডিএফ)। তারা পেয়েছে ৪১ আসান।

আসাম

আসামের বিধানসভা নির্বাচনেও ভরাডুবি হয়েছে কংগ্রেসের। সেখানে ক্ষমতাসীন বিজেপিই আবার ক্ষমতা পেয়েছে। ১২৬ আসনের মধ্যে বিজেপি ৭৫ আসনে জয় পেয়েছে।

তামিল নাড়ু

তামিল নাড়ুতে মূল প্রতিপক্ষ আন্না দ্রাবিড়া মুন্নেত্রা কাঝাগাম (এডিএমকে) এবং বিজেপির জোটকে হারিয়ে ক্ষমতায় এসেছে ডিএমকে। ১৫৮ আসনের মধ্যে বিরোধীরা পেয়েছে ৭৬ আসন।

পদুচেরি

কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতে ৩০ আসনের নির্বাচনে এন রঙ্গোস্বামীর নেতৃত্বাধীন অল ইন্ডিয়া এন আর কংগ্রেস এবং বিজেপি জোট ১৬ আসনে জয় পেয়ে ক্ষমতায় এসেছে। সেখানেও কংগ্রেস প্রধান বিরোধীদল হিসেবে আত্মপ্রকাশ করেছে।

প্রসঙ্গত, মার্চ থেকে এপ্রিলের মধ্যে করোনা সংক্রমণের ভয়াবহতাকে সঙ্গে নিয়েই ভারতের চার রাজ্য এবং এক কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনকে সামনে রেখে খোদ প্রধানমন্ত্রীর নেতৃত্বেই লাখ লাখ মানুষের সমাগম হয়েছে। কিন্তু, কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি পশ্চিমবঙ্গ জয়ের যে মিশন নিয়ে মাঠে নেমেছিল সেখানে ভাটা পড়েছে। যদিও আসামে একক এবং পদুচেরিতে জোটগত প্রচেষ্টায় তারা ক্ষমতা পেয়েছে।

LEAVE A REPLY