স্বাধীনদেশ টেলিভিশন

চীনের টিকা আসছে বুধবার

চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা বিবিআইবিপি-করভির উপহারের পাঁচ লাখ ডোজ ১২ মে, বুধবার দেশে আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

‘করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় করণীয় এবং অক্সিজেন সংকট ও উত্তরণের উপায়’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ জানান।

বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের উদ্যোগে বৃহস্পতিবার এ সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এম এ মুবিন খান।

মন্ত্রী বলেন, ‘১২ মের মধ্যে ৫ লাখ টিকা চায়না থেকে আসবে। এটা চীনের সরকারের মাধ্যমে আমাদেরকে জানানো হয়েছে।’

তবে কয়টার সময় কোন বিমানে এ টিকা দেশে আসছে, সে বিষয়ে মন্ত্রী কিছুই বলতে পারেননি।

জাহিদ মালেক বলেন, ‘আমাদের কাছে ১ কোটি ৩ লাখ টিকা রয়েছে। ইতোমধ্যে প্রথম ডোজ ৫৮ লাখ খেকে ৬০ লাখ দেয়া হয়েছে। দ্বিতীয় ডোজ নিয়েছে ৩০ লাখের বেশি। সব মিলিয়ে ৯০ লাখ টিকা শেষ। হাতে খুব বেশি টিকা নেই।’

তিনি বলেন, ‘টিকার সংকট নিরসনে বিভিন্ন উৎস থেকে টিকা আনার চেষ্টা করছি। ইতোমধ্যে রাশিয়া থেকে টিকা আনার জন্য চুক্তি পর্যায়ে রয়েছে। চায়নার সাথে আমরা কথাবার্তা বলেছি।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা অন্য কোনো দেশ থেকে পাওয়া যায় কি না সে চেষ্টাও করা হচ্ছে।

‘কারণ সিরামের টিকা অন্য দেশেও ব্যবহার করছে। অনেক দেশ উৎপাদনও করে। তাদের কাছে থেকেও আনার চেষ্টা চলছে। আশা করি কিছু দিনের মধ্যে ভালো সংবাদ দিতে পারব।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য ও শিক্ষা সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলমসহ অনেকে।

আরো সংবাদ