স্বাধীনদেশ টেলিভিশন

ভরা পূর্ণিমায় হালদায় ‘ডিম’ ছেড়েছে মা মাছ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ।

বুধবার (২৫ মে) দিনগত রাত একটার পর মা মাছ ডিম ছাড়ে। এর আগের দিন মঙ্গলবার রাতে হালদা থেকে নমুনা ডিম সংগ্রহ করে জেলেরা।

বৃহস্পতিবার (২৭ মে) সকালে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, বুধবার দিনগত রাত একটার পরপরই হালদায় মা মাছ ডিম ছেড়েছে। নোয়াহাটসহ বিভিন্ন স্থান থেকে কয়েকজন জেলে জানিয়েছেন, তারা ডিম সংগ্রহ করছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ডিম ছাড়ার আগে মা-মাছ অনুকূল পরিবেশ আছে কি না তা যাচাই করতে অতি সামান্য পরিমাণ ডিম নমুনা হিসেবে ছাড়ে। আর মঙ্গলবার রাতেই সেটাই ছেড়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ সেন্টারের সমন্বয়ক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদায় এবার খুবই কম পরিমাণে ডিম ছেড়েছে মা মাছ। হালদা পাড়ের জেলেরা ৩৪৩টি নৌকা করে ডিম সংগ্রহ করেছেন।

নয়াহাট এলাকার ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, রাত ১টা থেকে ডিম পাওয়া শুরু করেছেন। এ পর্যন্ত ৩-৪ কেজি ডিম আহরণ করতে পেরেছি।

বাছির মিয়া নামোর এক ডিম সংগ্রহকারী জানিয়েছেন, আজিমের ঘাটা থেকে তিনি ডিম সংগ্রহ করেছেন। এর আগে বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত আমরা ‘নমুনা ডিম’ সংগ্রহ করেছি।

জানা গেছে, হালদা নদীর হাটহাজারী ও রাউজান অংশের আজিমের ঘাট, অংকুরি ঘোনা, কাগতিয়ার মুখ, গড়দুয়ারা নয়াহাট, রাম দাশ মুন্সির ঘাট, মাছুয়া ঘোনা ও সত্তার ঘাট অংশে ডিম সংগ্রহ শুরু করেছে জেলেরা।

হালদা নদী থেকে ২০১৮ সালে ২২ হাজার কেজি এবং ২০১৯ সালে ১০ হাজার কেজি ডিম আহরণ করা হয়। আর ২০২০ সালে ২৫ হাজার কেজি ডিম সংগ্রহ করা হয়েছিল।

আরো সংবাদ