স্বাধীনদেশ টেলিভিশন

সরকারের লক্ষ্য দেশকে স্বপ্নের ঠিকানায় নিয়ে যাওয়া

আওয়ামী লীগ সরকারের লক্ষ্য দেশকে স্বপ্নের ঠিকানায় নিয়ে যাওয়া। সে কারণে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একশটি অর্থনৈতিক অঞ্চল তৈরির ঘোষণা দিয়েছেন। চট্টগ্রামের মিরসরাইয়ে দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ চলছে, ইতোমধ্যে কয়েকটি ইন্ডাস্ট্রি উৎপাদনে গেছে। একশটি অর্থনৈতিক অঞ্চল যখন প্রতিষ্ঠা হবে তখন পুরো দৃশ্যপট বদলে যাবে। 

শুক্রবার (২৫ জুন) দুপুরে চট্টগ্রামে রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট কনফারেন্স-২০২১- এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, শুধুমাত্র বস্তুগত উন্নয়ন কখনও টেকসই হয় না। বস্তুগত উন্নয়নের পাশাপাশি মানুষের আত্মিক উন্নয়ন প্রয়োজন। সেটি করতে হলে মানুষের মধ্যে মূল্যবোধ, দেশাত্মবোধ ও মমত্ববোধের সমন্বয় ঘটাতে হবে। আমরা এমন একটি রাষ্ট্র রচনা করতে চাই, যেখানে আত্মিক ও বস্তুগত উন্নয়ন থাকবে। 

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, স্বাধীনতার ৫০তম বর্ষে মানব উন্নয়ন, সামাজিক ও অর্থনৈতিকসহ সমস্ত সূচকে আমরা অনেক আগেই পাকিস্তানকে অতিক্রম করেছি। মানব উন্নয়ন ও সামাজিক সূচকে ভারতকেও অনেক আগে অতিক্রম করেছি। সম্প্রতি আমরা মাথাপিছু আয়ের ক্ষেত্রেও ভারতকে অতিক্রম করেছি, এটি চাট্টিখানি কথা নয়। 

তিনি বলেন, করোনা মহামারির মধ্যে ২০২০ সালে পৃথিবীতে মাত্র ২০টি দেশে জিডিপি বেড়েছে। সেই বিশটির মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়। করোনা মহামারির মধ্যে আমাদের মাথাপিছু আয় ২০০ ডলার বেড়েছে। সেটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সঠিক নেতৃত্ব ও সম্মিলিত চেষ্টার কারণে।  

মন্ত্রী বলেন, শিক্ষাকে আমরা অনেকটা পণ্য বানিয়ে ফেলেছি। আজ থেকে ৩০ বছর আগে শিক্ষা এরকম পণ্য ছিল না। শিক্ষাকে পণ্য বানানোর হাত থেকে রক্ষা করতে হবে। শিক্ষাকে শুধুমাত্র পাঠদান এবং ডিগ্রি দেওয়ার মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় শিক্ষিত করতে হবে।

মো. তৈয়ব এর সভাপতিত্বে কনফারেন্সে বক্তব্য দেন রোটারি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের প্রতিনিধি পিডিজি কেএম জয়নুল আবেদীন, জেলা গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ, রোটারিয়ান ফাতেমা জেবুন্নেছা প্রমুখ। 

আরো সংবাদ