স্বাধীনদেশ টেলিভিশন

চিকিৎসা সরঞ্জাম সরবরাহে বিঘ্নিত হচ্ছে আফগানদের কাছে

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার কারণে আফগানদের জন্য সার্জারির যন্ত্রপাতি এবং মারাত্মক অপুষ্টির চিকিৎসায় ব্যবহৃত কিটসহ ৫শ’রও বেশি টন চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এ সপ্তাহে আটকে গেছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ত্রাণসংস্থাগুলো বলেছে, আফগানিস্তানে গত দু’মাসে তালেবানের অগ্রযাত্রা এবং কাবুল দখলের অভিযানে সহিংসতায় বাস্তুচ্যুত ৩ লাখ মানুষের কাছে চিকিৎসা ও খাদ্য সরবরাহ পৌঁছানো জরুরি।
সম্প্রতি কয়েকদিনে আফগানিস্তানের হাজারো মানুষ দেশ ছাড়লেও কাবুল বিমানবন্দরে বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকার কারণে চিকিৎসা সরঞ্জাম সেখানে পৌঁছতে পারছে না বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক রিচার্ড ব্রেনান। এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্বের দৃষ্টি এখন আফগানদের বিমানবন্দর ছাড়া এবং বিমানের বিমানবন্দর ছেড়ে যাওয়ার দিকে। কিন্তু যারা এখনও পেছনে পড়ে আছেন তাদেরকে সহায়তা করতে এইসব সরঞ্জাম আফগানিস্তানে পৌঁছানো প্রয়োজন।
এ পরিস্থিতিতে ডব্লিউএইচও খালি বিমানগুলোকে গতিপথ বদলে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গুদামে যাওয়ার আহ্‌বান জানাচ্ছে। যাতে বিমানগুলো আফগানিস্তান থেকে লোকজনকে আনতে যাওয়ার পথে গুদাম থেকে সরঞ্জাম নিয়ে যেতে পারে।

আরো সংবাদ