স্বাধীনদেশ টেলিভিশন

আমিরাতের সাথে বাংলাদেশের ৪ সমঝোতা স্মারক সই হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম আজ এক্সপো ২০২০ দুবাইয়ের প্যাভিলিয়নে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদের সাথে দেখা করেন।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে তিনি সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের মধ্যে গভীর সম্পর্ক এবং দুই দেশের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার গুরুত্ব তুলে ধরেন।

সাক্ষাতকালে, দু দেশের পারস্পরিক উদ্বেগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা এবং উভয় দেশের উন্নয়ন লক্ষ্য পূরণের জন্য বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার নতুন উপায় অনুসন্ধান করা নিয়ে কথা বলা হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত এবং তার দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের প্রশংসা করেন এবং গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা সম্প্রসারণের সুযোগ তুলে ধরেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ এক্সপো ২০২০ দুবাইয়ের ব্যতিক্রমী আয়োজন নিয়েও প্রশংসা করেন, এবং তিনি বলেন যে এটি বিশ্বব্যাপী বিখ্যাত ইভেন্টগুলি সফলভাবে আয়োজন করার জন্য সংযুক্ত আরব আমিরাত এবং দুবাইয়ের দক্ষতা প্রতিফলিত করে।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, এবং দুবাই আমিরাত-এর শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াজেদ, সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে দু দেশের কয়েকটি বিশেষ সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন।

উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে সহযোগিতার জন্য প্রথম সমঝোতা স্মারকে সংযুক্ত আরব আমিরাতের শিক্ষামন্ত্রী হুসেইন বিন ইব্রাহিম আল হাম্মাদি এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আবদুল মোমেন স্বাক্ষর করেন।

কূটনৈতিক প্রশিক্ষণের ক্ষেত্রে সহযোগিতার জন্য আরেকটি সমঝোতা স্মারকে সই করেন পররাষ্ট্রমন্ত্রী মাননীয় আহমেদ আলী আল সায়েগ এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চের মহাপরিচালক মহামান্য ড. সুলতান মোহাম্মদ আল-নুয়াইমি, এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের সভাপতি কাজী ইমতিয়াজ হোসেন।

চুক্তিতে দুবাই চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সমঝোতা স্মারকও অন্তর্ভুক্ত। দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের চেয়ারম্যান মহামান্য সুলতান বিন সুলায়েম এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোহাম্মদ জসিম উদ্দিন এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বৈঠকে দুবাই মিডিয়া কাউন্সিলের চেয়ারম্যান মহামান্য শেখ আহমেদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এবং সহনশীলতা ও সহাবস্থানের মন্ত্রী মহামান্য শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান এবং বেশ কয়েকজন মন্ত্রী ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আরো সংবাদ