স্বাধীনদেশ টেলিভিশন

ইউরোপগামী ২০০ অভিবাসীবাহী নৌকায় অধিকাংশই বাংলাদেশি আটক,

ইউরোপগামী প্রায় ২০০ অবৈধ অভিবাসী বহনকারী একটি নৌকাকে আটক করেছে লিবিয়ার কোস্টগার্ড সদস্যরা।

নৌবাহিনীর মিডিয়া অফিস বলেছে, আটক করা নৌকাটি থেকে অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারে প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে ‘জুওয়ারা’ নামের একটি জাহাজটি খুমসের উত্তরে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছে। নৌকাটি থেকে আটক অভিবাসীদের মধ্যে অধিকাংশই বাংলাদেশী। খুমস নৌ ঘাঁটিতে নামিয়ে তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে লিবিয়ার নৌবাহিনীর চিফ অফ স্টাফ বলেছেন যে, সমুদ্রে অবৈধ কার্যকলাপের বিরুদ্ধে লড়াইয়ের কাঠামোর মধ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এটি অঙ্গীকার করে যে অভিবাসন বিরোধী কর্তৃপক্ষ তাদের দেশে তাদের নিরাপদ নির্বাসনের জন্য আশ্রয় এবং প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য মানবিক দায়িত্ব পালন করবে

এদিকে চলতি মাসের ৯ মে থেকে ৭২ ঘণ্টার সাতটি ভিন্ন ভিন্ন অভিযানে ৪০০ জনেরও বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে অলাভজনক সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস।

সংস্থাটির একটি বিবৃতি অনুযায়ী, উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে ১৯৫ জন অপ্রাপ্তবয়স্ক ছিল, যার মধ্যে দুইজন এক বছরের কম বয়সী ছিল। উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস থেকে উদ্ধারকারীরা বলেছেন যে জাহাজে থাকা অনেকেই যৌন ও শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। যাদের মধ্যে চারজন লিবিয়ায় সহিংসতার ফলে ভাঙা হাড় নিয়ে নৌকায় করে ইউরোপের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন।

আরো সংবাদ