স্বাধীনদেশ টেলিভিশন

মক্কার মসজিদুল হারামের ২১০টি দরজায় ৬০০ জন নিরাপত্তাকর্মী

মুসল্লি ও দর্শনার্থীদের চলাফেরা ও ইবাদত বন্দেগী সহজ করার লক্ষ্যে মক্কার মসজিদুল হারামের ২১০টি দরজায় ৬০০ জন সেবাদানকর্মী নিয়োগ দিয়েছে পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি কর্তৃপক্ষ।  তিন শিফটে ভাগ হয়ে এসব কর্মী মক্কা-মদিনায় আগত জিয়ারতকারীদের সেবা প্রদান করবেন। মসজিদে হারামের দরজা-জানালা তত্ত্বাবধান শাখার প্রধান ফাহাদ আল-মালেকি আল-আরাবিয়া ডটনেটকে বলেছেন, দুর্বল, অসুস্থ ও বয়স্ক মানুষদের হুইল চেয়ার ব্যবহারের জন্য বিশেষ দরজা নির্ধারণ করে দেয়া হয়েছে। হুইল চেয়ারে সাফা-মারওয়া পাহাড়ে সায়ি করার জন্যও বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট দরজা দিয়ে তারা সহজে সায়ির জন্য প্রবেশ করতে পারবেন।

ফাহাদ আল-মালেকি আরো জানান, মক্কা-মদিনায় ইবাদত-বন্দেগী সহজে সম্পাদনের জন্য জিয়ারতকারীদের করণীয় হলো, তারা প্রবেশ দরজার নাম-নম্বর সংরক্ষণ করবেন। তাহলে সে দরজা দিয়েই তারা সহজে বের হতে পারবেন।

মসজিদে হারামের দরজায় নিযুক্ত কর্মচারীদের আদেশ দেয়া হয়েছে যে তারা জিয়ারতকারীদের সমস্যা সমাধানের সব ধরনের সহযোগিতা করবেন। কেউ যেন মসজিদে হারামের ভেতর মাল-সামানা নিয়ে প্রবেশ করতে না পারেন- সে ব্যাপারে তাদেরকে তীক্ষ্ণ দৃষ্টি রাখার আদেশ দেয়া হয়েছে। সাথে সাথে নিজেদের মালামাল হোটেলে রেখে মসজিদে হারামে প্রবেশ করতে জিয়ারতকারীদের প্রতি কর্তৃপক্ষের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

সুত্র – আল-আরাবিয়া ডটনেট

আরো সংবাদ