স্বাধীনদেশ টেলিভিশন

বাংলাদেশ প্রস্তুত ভারত-পাকিস্তানের ভুল এড়াতে

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রতিটি ইনিংসেই শেষ ওভারের প্রথম বলটি করার জন্য একটি ‘কাট অফ’ সময় বেধে দেওয়া হচ্ছে। নির্ধারিত সময়ে শেষ ওভার শুরু করতে না পারলে তখন যত ওভার বাকি থাকে, পুরোটাই বোলিং করতে হয় বৃত্তের বাইরে সর্বোচ্চ ৪ জন ফিল্ডার নিয়ে। এই শাস্তির কেতাবি নাম ‘ইন-ম্যাচ পেনাল্টি।’ এমনতি রাখা যায় সর্বোচ্চ ৫ জন।

এশিয়া কাপের জন‍্য সাকিব আল হাসান নেমেছেন আটঘাট বেঁধে। ব‍্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের পাশাপাশি নির্ধারিত সময়ের মধ‍্যে বোলিং শেষ করা নিয়েও বিশেষ ‘হোমওয়ার্ক’ সেরে নিয়েছেন তিনি। অধিনায়কের ডাকে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন বোলার ও ফিল্ডাররা। সবাই মিলে কাজ করছেন ম্যাচ চলার সময়ের শাস্তি এড়াতে।গত জানুয়ারি থেকে এই নিয়ম চালু করেছে আইসিসি।

চলতি এশিয়া কাপের দ্বিতীয় ম‍্যাচেই দেখা গেছে এই চিত্র। মন্থর ওভার রেটের কারণে শেষ ৩ ওভারে ৩০ গজ বৃত্তের বাইরে চারজনের বেশি ফিল্ডার রাখতে পারেনি ভারত ও পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে ব‍্যাট করা দলেরই সুবিধা হতে পারে বেশি। রান তাড়ায় একজন বাড়তি ফিল্ডার বৃত্তের ভেতরে থাকা গড়ে দিতে পারে বড় ব্যবধান।

দুবাইয়ে আসার আগে গত ২১ ও ২২ অগাস্ট দুটি প্রস্তুতি ম‍্যাচ খেলে বাংলাদেশ। একটাতে বোলাররা ওভার শেষ করেছিলেন নির্ধারিত সময়ের ৭ মিনিট আগে, অন‍্যটি ৬ মিনিট। আম্পায়ারদের সময়ের ব‍্যাপারে কড়াকড়ি হওয়ার অনুরোধ জানিয়ে সাকিব বলেছিলেন যেন একটুও ছাড় না দেওয়া হয়, নির্ধারিত সময়ের মধ‍্যেই ইনিংস শেষ করার তাড়না ছিল তার।

লম্বা রান আপের জন‍্য পেসারদের সময় একটু বেশিই লাগে। এশিয়া কাপে কিছু ম‍্যাচে তিন জন পেসার নিয়ে খেলতে হতে পারে বাংলাদেশের। সেক্ষেত্রে সময়ের ব‍্যাপারটা খুব ভালো করে হিসাবে রাখতে হবে তাদের। সেখানে আছে আশাবাদী হওয়ার মতো ব‍্যাপার। পেসার ইবাদত হোসেনের সাধারণত একটু বেশি সময় লাগলেও বাড়তি সতর্ক হওয়ার পর অনুশীলনে ওভার শেষ করতে পারছেন সাড়ে তিন মিনিটের মধ‍্যে।

এবার ম‍্যাচে করার পালা বাংলাদেশের বোলারদের। মঙ্গলবার শারজাহতে আফগানিস্তানের মুখোমুখি হবে সাকিবের দল।

আরো সংবাদ