যে কারণে ‘জুম-এ শতাধিক নতুন ফিচার

0
248

গ্রাহক পর্যায়ে তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা বাড়াতে ভিডিও কনফারেন্সিং অ্যাপে একশ’র বেশি নতুন ফিচার যোগ করেছে জুম ভিডিও কমিউনিকেশনস। খবর রয়টার্স।

ফ্রি এবং সাবস্ক্রিপশন ফি দিয়ে খোলা উভয় ধরনের অ্যাকাউন্টের জন্য এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবস্থা রেখে চলতি মাসেই জুম – এর ওই নতুন ভার্সন চালু হবে বলে জানানো হয়েছে।

এদিকে, নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম – এর জনপ্রিয়তা বাড়তে থাকে। পাশাপাশি, তথ্যের নিরাপত্তা ইস্যুতে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে অ্যাপটি।

সমালোচনার মুখে, নিরাপত্তা বাড়ানোর লক্ষে ৯০ দিনের পরিকল্পনা ঘোষণা করে জুম। তারই অংশ হিসেবে শতাধিক নতুন ফিচার যুক্ত হলো অ্যাপটিতে।

অন্যদিকে জুম – এর পক্ষ থেকে বলা হয়েছে, স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশেও উন্নতি করেছে তারা। গ্রাহকের ব্যাপারে তথ্যের জন্য বিভিন্ন রাষ্ট্রের পক্ষ থেকে যে অনুরোধ এসেছে – স্বচ্ছতা প্রতিবেদনে সেই বিষয়গুলোও উল্লেখ থাকবে। চলতি বছরের শেষ নাগাদ ওই স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করবে জুম।

পাশাপাশি, ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশনটির সামগ্রিক নিরাপত্তা ফিচার উন্নয়নের লক্ষে, সেলসফোর্স ডটকমের নিরাপত্তা বিভাগের নির্বাহী কর্মকর্তা জেসন লিকে প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা এবং ফেইসবুকের সাবেক নিরাপত্তা প্রধান অ্যালেক্স স্ট্যামোস নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছে জুম।

LEAVE A REPLY