হালদা পাড়ের জেলেরা পেল ‘ভালোবাসার থলে’

0
161

চট্টগ্রামের হালদা নদীর সাথে জড়িত অনেক পরিবারের জীবন জীবিকা। তাই তাদের নিয়ে স্থানীয় প্রশাসন নিয়েছে মানবিকতার অনন্য উদ্যোগ। লকডাউনে কর্মহীন  অসহায় জেলে পরিবারের পাশে এসে দাড়িয়েছে উপজেলা প্রশাসন।

আজ শনিবার (৪ জুলাই) হালদা নদীর মা মাছ এবং ডলফিন রক্ষায় সচেতনতা সৃষ্টির জন্য নেওয়া হয় কিছু পদক্ষেপ। করোনা মোকাবেলায় সচেতনতা সৃষ্টি ও খাদ্য সহায়তার অংশ হিসেবে গুমান ইউনিয়নের হালদা পাড়েই জেলেদের সাথে জনসচেতনতা মূলক অনুষ্ঠান করেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমীন।

এই বছরের মত প্রতিটি বছরেই যেনো ডিম উৎপাদন হয় সেজন্য হালদা নদী পাহারা দেয়া এবং যত্ন করার আহবান জানানো হয় জেলেদের। এসময় দুই পল্লীর ৭০টি জেলে পরিবারের জন্য ত্রাণ সামগ্রী হিসেবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তুলে দেয়া হয় ভালবাসার থলে।

এসময় আরও উপস্থিত ছিলেন গুমানমর্দন ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান।

একই দিনে  হালদা নদীর মা মাছ এবং ডলফিন রক্ষায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে হালদা নদীর সাত্তার ঘাট থেকে নাজিরহাট পর্যন্ত হালদা নদীর বিভিন্ন অংশে চোরা মাছ শিকারীদের ধরতে অভিযান চলে। অভিযানকালে প্রায় ৩ হাজার মিটার ঘেরা জাল ও ভাসা জাল জব্দ করা হয়।হালদা নদীর জীব বৈচিত্র্য রক্ষায় উপজেলা প্রশাসন এ পর্যন্ত প্রায় ১১৬ টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। প্রশাসন সূত্রে জানা যায়, মা মাছ ও ডলফিন রক্ষার এই অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY