ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো করোনায় আক্রান্ত

0
190

মহামারির সঙ্কটকে শুরু থেকেই উপেক্ষা করে আসা ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যিনি বলেছিলেন, ‘কিছু মানুষ মরবেই, এটাই জীবন।

বিবিসি জানিয়েছে, জ্বরসহ বিভিন্ন উপসর্গে ভুগতে থাকা বোলসোনারো সোমবার চতুর্থবারের মত তার নমুনা পরীক্ষা করান। তাতে তার করোনাভাইরাস পজিটিভ আসে।

করোনাভাইরাসের ঝুঁকিকে ছোট করে দেখিয়ে মহামারীর শুরু থেকেই বিভিন্ন মন্তব্য করে আসছিলেন ব্রাজিল প্রেসিডেন্ট, যে কারণে তাকে সমালোচিত হতে হয়েছে বিশ্বজুড়ে। কভিড-১৯ কে সাধারণ সর্দি-জ্বরের সঙ্গে তুলনা করে বোলসোনারো এও বলেছিলেন, এ ভাইরাস তাকে মোটেও কাবু করতে পারবে না।

ভাইরাস ঠেকাতে মাস্ক পরা, সামাজিক দূরত্বের নিয়ম মানা এবং লকডাউনের বিরোধিতা করে আসা বোলসোনারো তার দেশের বিভিন্ন রাজ্যের গভর্নরদের সঙ্গেও দ্বন্দ্বে জড়িয়েছেন। করোনাভাইরাসে পর্যুদস্ত ব্রাজিলে মাস্ক পরা বাধ্যতামূলক করার একটি চেষ্টা গত সোমবার ভেটো ক্ষমতা প্রয়োগ করে আটকে দেন উগ্র ডানপন্থি মতাদর্শের এই রাজনীতিবিদ।

ব্রাজিলের প্রেসিডেন্ট মঙ্গলাবার ব্রাজিলিয়ান টিভিকে সোমবার করেনা টেস্টের কথা উল্লেখ করে তিনি বলেন, সবাই জানত যে জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশে আগে বা পরে পৌঁছে (করোনা) যাবে। এটি আমার জন্য পজিটিভ ছিল। এর আগে মঙ্গলবার প্রেসিডেন্ট বলসোনারো সিএনএন ব্রাজিল অফিসকে জানিয়েছেন, গত চার মাসে এটি তার চতুর্থ করোনা টেস্ট।

করোনায় ক্ষতিগ্রস্থ দেশগুলোর মধ্যে ব্রাজিল অন্যতম। বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরে দেশটির অবস্থান। অর্থাৎ বিশ্ব তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। করোনার হিসাব রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২৮ হাজার ২৮৩ জন। আর এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৫ হাজার ৬৩১ জনে দাঁড়িয়েছে।

LEAVE A REPLY