দেশে করোনায় একদিনে ৩৯ জনের মৃত্যু, চট্টগ্রামের ৫ জন

0
270

বাংলাদেশে একদিনে করোনা ভাইরাস (কোভিড-১৯)  সংক্রমিত হয়ে  আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৩৯১ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৯৯ জন এবং সুস্থ হয়ে উঠেছে ৪ হাজার ৭০৩ জন।

আজ সোমবার (১৩ জুলাই) দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৭০৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৮ হাজার ৩১৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫২ দশমিক ৬১ শতাংশ। নতুন করে সারা দেশে থেকে ১২ হাজার ৩৫৮ জনের নমুনা সংগ্রহ করা হয়। ৭৭টি ল্যাবে ১২ হাজার ৪২৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৫২ হাজার ৯৪৭ জনের নমুনা।

শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১.২৮ শতাংশ জানিয়ে তিনি বলেন, ‘নিহতদের মধ্যে ৩০ জন পুরুষ, নয়জন নারী। এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছে ১ হাজার ৮৯০ জন পুরুষ ও ৫০১ জন নারী। নিহত ৩৯ জনের মধ্যে ১৯ জন ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের পাঁচজন, খুলনা বিভাগের সাতজন, বরিশাল বিভাগের তিনজন, সিলেট ও রংপুর বিভাগে দুইজন করে এবং ময়মনসিংহ বিভাগে একজন রয়েছে।’

বয়স ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, শূন‌্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে তিনজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন মারা গেছে।

বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

LEAVE A REPLY