স্বাধীনদেশ টেলিভিশন

আমিরাতে কোভিড-১৯ ভ্যাকসিনের মানব দেহে ট্রায়াল শুরু

সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় ধাপে  করোনাভাইরাসের (কোভিড -১৯) ভ্যাকসিন পরীক্ষা শুরু করেছে আবুধাবি স্বাস্থ্য প্রধান।

বিশ্বব্যাপী সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে মহামারীটি কাটিয়ে উঠার জন্য সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বের দৃষ্টিভঙ্গি থেকে এই পরীক্ষাটি অনুপ্রাণিত হয়েছিল।

আবুধাবিতে বিশ্বের প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত দ্বিতীয় এবং তৃতীয় ক্লিনিক্যাল পরীক্ষা আবুধাবিতে শুরু হয়েছে। যার নেতৃত্বে রয়েছেন সে দেশের স্বাস্থ্য অধিদফতরের চেয়ারম্যান শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ আল হামেদ।

আবুধাবির বিশ্বব্যাপী নিরাময়ের সন্ধানের প্রতিশ্রুতি তুলে ধরে তিনি ভারপ্রাপ্ত উপ-সচিব ড. জামাল আল কাবি অনুসরণ করবেন।

পরীক্ষাটি স্বাস্থ্য অধিদফতর এবং স্বাস্থ্য মন্ত্রীর প্রশাসনের অধীনে আবুধাবি ভিত্তিক সংস্থা G42 হেলথ কেয়ার এবং চীনা ফার্মাসিউটিক্যাল গ্রুপ সিনোফর্মের সহযোগিতা হচ্ছে।

এটি সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বের দৃষ্টিভঙ্গি দ্বারা উদ্বুদ্ধ হয়েছিল একটি বিশ্ব সহযোগী প্রচেষ্টার মাধ্যমে মহামারীটি কাটিয়ে উঠতে।

ভ্যাকসিন আবিষ্কারের উদ্দেশ্য হল- আবুধাবিতে উৎপাদন সংঘটিত সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের জন্য ভ্যাকসিনটিতে দ্রুত প্রবেশাধিকার সরবরাহ করা।

তৃতীয় পর্যায়ের ট্রায়ালগুলি ১৮ বছর থেকে ৬০ বছর বয়সী এবং আবুধাবি বা আল আইনতে বসবাসকারী স্বতঃস্ফূর্ত স্বেচ্ছাসেবীদের জন্য উন্মুক্ত থাকবে। ট্রায়ালগুলি ৩ থেকে মাস চলবে।

তারা চীনে পরিচালিত প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার সাফল্য অনুসরণ করে, যার ফলস্বরূপ ২৮ দিনের মধ্যে দুটি ডোজ দেওয়ার পরে শতভাগ স্বেচ্ছাসেবীরা অ্যান্টিবডি তৈরি করে।

দু’শ এর বেশি রকমের বিচিত্র জনসংখ্যার কারণে সংযুক্ত আরব আমিরাত তৃতীয় ধাপের পরীক্ষার জন্য বেছে নেওয়া হয়। এটি একাধিক জাতিগোষ্ঠী জুড়ে গবেষণার অনুমতি দেয় এবং এর ফলে শেষ পর্যন্ত বৈশ্বিক প্রয়োগের জন্য এর সম্ভাব্যতা বৃদ্ধি করে।

জানা গেছে, আবুধাবিতে কোভিড -১৯ ভ্যাকসিন পরীক্ষায় অংশ নেওয়ার জন্য ১৫০০০ স্বেচ্ছাসেবক অংশ নেবেন।


ক্লিনিকাল ট্রায়ালটি আবুধাবি শহরে এবং আল আইনতে বসবাসরত ১৮ থেকে ৬০ বছর বয়সী স্বতন্ত্র স্বেচ্ছাসেবীদের জন্য উন্মুক্ত থাকবে।


কর্তৃপক্ষ ঘোষণা করেছে, আবুধাবি শহর ও আল আইন থেকে ১৫০০০ জন স্বেচ্ছাসেবক আজ রাজধানীতে শুরু হওয়া কোভিড -১৯ ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষায় অংশ নেবেন। স্বেচ্ছাসেবীদের নিবন্ধকরণ একটি ওয়েবসাইটের মাধ্যমে পরিচালিত হবে, যা শীঘ্রই চালু করা হবে।


আবুধাবি ভিত্তিক প্রযুক্তি সংস্থা গ্রুপ ৪২ (G42) এবং চীনা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট সিনোফর্মের মধ্যে অংশীদারিত্বের সাথে এই ক্লিনিক্যাল ট্রায়াল অপারেশনটি বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তালিকাভুক্ত একটি নিষ্ক্রিয় কোভিড -১৯ ভ্যাকসিনের জন্য প্রথম গ্লোবাল ফেজ থ্রি ট্রায়াল।


শেখ আবদুল্লাহ বিন মোহাম্মদ আল হামেদ, স্বাস্থ্য অধিদফতরের চেয়ারম্যান – আবুধাবি (ডিওএইচ), প্রথম স্বেচ্ছাসেবক যিনি আজ ভ্যাকসিনটি পেয়েছেন। তাঁর পরে ছিলেন বিভাগের ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি ড। জামাল আল কাবি।


প্রক্রিয়া চলাকালীন – যা আবুধাবি হেলথ সার্ভিসের স্বাস্থ্যকর্মীরা দ্বারা পরিচালিত হচ্ছে ।

সূত্র: আবুধাবি সরকারি সংবাদ মাধ্যম

আরো সংবাদ