রাঙ্গুনিয়া পৌরসভায় ২১ কোটি ৫৭ লাখ টাকার বাজেট ঘোষণা

0
224

চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার ২০২০-২১ অর্থবছরের ২১ কোটি ৫৭ লাখ ২২ হাজার ৫৬৫ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার (২০ জুলাই) দুপুরে পৌরসভা মিলনায়তনে মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন।

বাজেটে সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে উন্নয়ন খাতে। এ খাতে জন্য ১৭ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ ধরা হয়। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে সাধারণ সংস্থাপন খাতে। এ খাতে বরাদ্দ ১ কোটি ৮২ লাখ ২০ হাজার টাকা। এছাড়াও শিক্ষা, বৃক্ষ রোপন ও রক্ষাণাবেক্ষণ খাতে ১ লাখ ৯০ হাজার, স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী বাবদ ৩১ লাখ ৯৫ হাজার, কর আদায় বাবদ ১ লাখ ৫০ হাজার, সামাজিক, খেলাধূলা, সাংস্কৃতিক ও অন্যান্য খাত বাবদ ১৫ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ রয়েছে।

এসব কার্যক্রম বাস্তবায়ন করতে সরকার হতে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি ধরা হয়েছে ১৫ কোটি ৯২ লাখ টাকা। বাকি টাকা ধরা হয়েছে ট্যাক্স খাতে ৯৪ লাখ ৫০ হাজার, রেইটস বাবদ ৭ লাখ, ফিস বাবদ ১১ লাখ ৫০ হাজার ও অন্যান্য খাত বাবদ ১ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা আয় ধরা হয়েছে।

পৌর মেয়র তার বক্তব্যে বলেন, ‘রাঙ্গুনিয়া পৌরসভা এলাকায় বসবাসকারী জনসাধারণের মৌলিক চাহিদা পূরণে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, সড়কবাতি, সৌর বিদ্যুতায়ন, রাস্তাঘাটের উন্নয়নসহ সন্ত্রাস, চাঁদাবাজ, মদ-গাঁজা, ইভটিজিং প্রতিরোধ করা রোধে পৌর পুলিশ গঠন করা হবে। ’

একই সাথে শিক্ষার বিস্তার ও বাল্যবিবাহ প্রতিরোধ করার জন্য স্ট্যান্ডিং কমিটিগুলোকে পুনরায় গঠন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, ‘আধুনিক কসাইখানা নির্মাণসহ মুজিববর্ষ উপলক্ষে সরকারের ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচীর আওতায় পৌর এলাকায় ব্যাপক বনায়নের মাধ্যমে আধুনিক ও আদর্শ পৌর এলাকায় রূপান্তর করা হবে। ’

পৌর সচিব মো. আল হেলালের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রকৌশলী মো. রাকিব উদ্দিন, কাউন্সিলর মোহাম্মদ সেলিম, জালাল উদ্দিন, এনাম উদ্দিন আইয়ুব, নুরুল আবছার জসিম, লোকমানুক হক তালুকদার, আসাদুজ্জামান খান, সিরাজুল ইসলাম, তারেকুল ইসলাম চৌধুরী, নূরজাহান বেগম, জেসমিন আক্তার, হিসাব রক্ষক আলী মোহাম্মদ এরশাদ প্রমুখ।

LEAVE A REPLY