স্বাধীনদেশ টেলিভিশন

এ বছর কারো হাতেই উঠবে না ব্যালন ‘ডি’অর’ পুরস্কার

প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো এবার ব্যত্যয় ঘটলো। এ বছর দেয়া হচ্ছে না ব্যালন ডি অ’র পুরস্কার। এই ঘোষণা দিয়েছে ফ্রান্স ফুটবল। করোনা পরিস্থিতি উন্নতি না হওয়ার কারণেই এই সিদ্ধান্ত তাদের। ১৯৫৬ সাল থেকে ফ্রান্স ফুটবল মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত করে আসছিল।

ফ্রান্স ফুটবলের এডিটর ইন চিফ প্যাসকেল ফেরেরা এক বিবৃতিতে বলেছেন, ‘অনেক চিন্তা-ভাবনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো কোনো খেলোয়াড়ের মৌসুম ছোট হয়ে এসেছে। এছাড়া যে মানদণ্ডে ফ্রান্স ফুটবল সেরা খেলোয়াড় নির্বাচিত করে থাকে সেগুলো পূরণ না হওয়ায় এবার দেওয়া হচ্ছে না ব্যালন ডি’অর পুরস্কার।’

তিনি বলেন, ‘ফুটবল সাধারণত যে পরিস্থিতিতে হয় এবার তেমনটা হচ্ছে না। কিছু ম্যাচ ফাঁকা মাঠে খেলা হচ্ছে, আরও কিছু ম্যাচও ফাঁকা মাঠে হবে। ৫ বদলির নিয়ম আছে, সঙ্গে চ্যাম্পিয়নস লিগও এক লেগে খেলা হবে। আমাদের বিশ্বাস এমন একটি বছর সাধারণত আর মৌসুমের সঙ্গে তুলনা করা ঠিক হবে না।’

ফ্রেঞ্চ সাময়িকী প্রত্যেক বছর আয়োজন করে এটি। যেখানে সারা বছরের পারফরমেন্স মূল্যায়ন করে নির্বাচিত করা হয় সেরা ফুটবলার। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে তুলে দেয়া হয় এই পুরষ্কার। গেল বছর যেটি জিতে নিয়েছিলেন লিওনেল মেসি।

এ বছর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন রবার্ট লেওয়ানডোস্কি। সব ধরনের প্রতিযোগিতায় বায়ার্ন মিউনিখের হয়ে ৪৩ ম্যাচে করেছেন ৫১ গোল। মৌসুমজুড়ে গোলের এই বাভারিয়ান স্ট্রাইকারের ধারেকাছে কেউ নেই। জার্মান ক্লাবটির হয়ে এ পর্যন্ত দুটি শিরোপাও তুলে নিয়েছেন।

অন্যদিকে পাঁচবারের ব্যালন ডি’ অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো ৪১ ম্যাচে ৩২ গোল করেছেন। আর রেকর্ড ছয়বারের পুরস্কার জয়ী লিওনেল মেসি ৪২ ম্যাচে গোল করেছেন ৩০টি। গোল করিয়েছেন ২৬টি।

আরো সংবাদ