প্রথমবারের মত ভারত থেকে ট্রান্সশিপমেন্ট পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে এলো ভারতীয় জাহাজ

0
242

প্রথমবারের মত ভারত থেকে ট্রান্সশিপমেন্ট পণ্য নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

কলকাতা শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর থেকে চার কনটেইনার ট্রানজিট পণ্য নিয়ে ‘এমভি সেঁজুতি’ মঙ্গলবার (২১ জুলাই) ভোররাতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে।

বন্দরের নিজস্ব পাইলট টাগ বোটের সহায়তায় জাহাজটি বন্দরের মূল জেটিতে (বার্থ) আনার প্রক্রিয়া চলছে।

চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে সড়কপথে কনটেইনারে পণ্য পরিবহনের প্রথম ‘ট্রায়াল রান’ এটি। চার কনটেইনার ট্রানজিট পণ্যের বাইরে বিভিন্ন আমদানিকারকের পণ্যভর্তি কনটেইনারও রয়েছে জাহাজটিতে।

ট্রায়াল রানের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম কাস্টম হাউস বিভিন্ন খাতে মাশুল আদায়, হ্যান্ডলিং, এস্কর্ট, জাহাজটির স্থানীয় এজেন্ট ম্যাঙ্গো শিপিং লাইন সড়কপথে চট্টগ্রাম থেকে আখাউড়া, ত্রিপুরা কনটেইনার নিয়ে যাওয়ার প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে।

এমভি সেঁজুতি’র স্থানীয় এজেন্ট ম্যাংগো শিপিং লাইনের ব্যবস্থাপক হাবিবুর রহমান বলেন, এমভি সেঁজুতি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। আমরা বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি জেটিতে বার্থিং দেওয়ার জন্য। পাশাপাশি কনটেইনার খালাসের লক্ষ্যে কাস্টমসসহ বিভিন্ন মাশুল পরিশোধের জন্য প্রক্রিয়া শুরু করেছি।

খালাসের পর চারটি ট্রেইলরে (লরি) সড়কপথে কনটেইনারগুলো আখাউড়া হয়ে ত্রিপুরা ও আসাম পাঠিয়ে দেওয়া হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, ভারত থেকে চারটি ট্রানজিট পণ্যবাহী কনটেইনার নিয়ে ‘এমভি সেঁজুতি’ চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে।

রবিবার ভারতের হলদিয়া বন্দর থেকে ছেড়ে আসা এমভি সেঁজুতি নামের জাহাজটি মোট ২২১টি কনটেইনার রয়েছে। তার মধ্যে ১১৭টি বাংলাদেশি ব্যবসায়ীদের। অপর চারটি কন্টেইনার পরীক্ষামূলকভাবে ট্রান্সশিপমেন্ট চুক্তির আওতায় আনা হয়েছে।

LEAVE A REPLY