রোমে বাংলাদেশ দূতাবাসে নানা অনিয়ম আর দুর্নীতির অভিযোগ

0
307

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের বিরুদ্ধে নানা অনিয়ম আর দুর্নীতির অভিযোগ তুলেছেন সেখানে বসবাসরত বাংলাদেশিরা। দূতাবাসকেন্দ্রিক সিন্ডিকেট গড়ে উঠা, পাসপোর্ট নিয়ে নানা অনিয়ম, বাংলাদেশিদের স্বার্থ না দেখা, সেবা পেতে ভোগান্তি আর অনিয়মসহ নানা অভিযোগে দূতাবাসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। সোমবার দালাল নির্মূল ও দূতাবাস দুর্নীতি মুক্তকরণ কমিটি নামের একটি সংগঠনের পক্ষ থেকে এ কর্মসূচি পালন করা হয়।

কমিউনিটি নেতাদের অভিযোগ, দূতাবাসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে ইতালি আওয়ামী লীগের এক নেতা দীর্ঘদিন ধরে দূতাবাসে একটি সিন্ডিকেট তৈরি করে গড়েছেন দুর্নীতি আর অনিয়ম সাম্রাজ্য। কর্মসূচিতে লিখিত ঘোষণা পাঠ করেন দালাল নির্মূল ও দূতাবাস দুর্নীতি মুক্তকরণ কমিটির আহ্বায়ক আফতাব বেপারি। এসময় লিখিত ঘোষণায় প্রবাসীরা বিভিন্ন দাবি তুলে ধরেন।

এসব দাবীর মধ্যে মধ্যে পাসপোর্ট নিয়ে নানা সমস্যা শিগগিরই সমাধান, গত ৮ জুলাই ইতালি থেকে ফেরত পাঠানো ১২৫ বাংলাদেশিকে অবিলম্বে সেখানে ফিরিয়ে নেয়া, অ্যাপয়েন্টমেন্ট ছাড়া টোকেনের মাধ্যমে সেবা প্রদানের নিয়ম বাতিল, অবিলম্বে দূতাবাসের দালালি বন্ধ করা, চিহ্নিত পাসপোর্ট দালালদের দূতাবাসে প্রবেশে নিষিদ্ধ করাসহ দূতাবাসের দালালদের সহযোগী কর্মচারীদের প্রত্যাহারেরও দাবি জানানো হয়।

বাংলাদেশিদের পক্ষে দালাল নির্মূল ও দূতাবাস দুর্নীতিমুক্তকরণ কমিটির আহ্বায়ক আফতাব বেপারি বলেন, বর্তমান রাষ্ট্রদূত রোমে বাংলাদেশ দূতাবাসের দায়িত্ব পাওয়ার পর থেকে তার ছত্রছায়ায় ইতালি আওয়ামী লীগের এক নেতা বিভিন্নভাবে দালালি করে আসছেন। এর সমাধানে রোমে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

এদিকে সম্প্রতি সেবা নিতে আসা এক প্রবাসী বাংলাদেশিকে মারধর করা হয়েছে দূতাবাসে। ভুক্তভোগী এক ভিডিওবার্তায় এসব অভিযোগ করেন। কর্মসূচিতে অনেকের অভিযোগ, সেবা পেতে দূতাবাসে ঘণ্টার পর ঘণ্টা ফোন করলেও পাওয়া যায় না, রয়েছে নানা ভোগান্তি।

তথ্যসূত্র: দৈনিক যুগান্তর

LEAVE A REPLY