স্বাধীনদেশ টেলিভিশন

দক্ষিণ চট্টগ্রামের অর্ধ শতাধিক গ্রামে আজ কোরবানীর ঈদ উদযাপন

মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে আজ শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

জানা গেছে, সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এ ঈদ পালন করে থাকেন। দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাবের মতে বিশ্বের যে কোন দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে প্রায় দুইশত বছর আগে থেকে ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে আসছেন।

দরবার শরীফ সূত্র জানায়, সৌদি আরবের সাথে মিল রেখে করোনা ভাইরাস পরিস্থিতির কারনে স্বাস্থ্যবিধি মেনে মসজিদের বাইরে কোন প্রকার ঈদ জামায়াত ছাড়া শুধুমাত্র মসজিদের ভোতরে শুক্রবার সকালে মির্জাখীল দরবার শরীফ মাঠে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। পাশাপাশি চন্দনাইশের কাঞ্চননগর, দক্ষিণ কাঞ্চননগর, সৈয়দাবাদ, খুনিয়ার পাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মোহাম্মদপুর, হারালা, বাইনজুড়ি, বরকল, বরমা, চৌধুরীপাড়া, কষাইপাড়া, ফকিরপাড়া, পটিয়ার মল্লাপাড়া, হাইদগাঁও, শ্রীমাই, কাগজিপাড়া, বিনানীহারা, শান্তিরহাট, কালারপুল, শিকলবাহা, বাশঁখালীর জলদী, কালীপুর, গুনাগরী, ছনুয়া, সাধনপুর, আনোয়ারার তৈলারদ্বীপ, বরুমচড়া, বোয়ালখালির চরনদ্বীপ, খরনদ্বীপ, লোহাগাড়ার আমিরাবাদ, চুনতি, বরহাতিয়া, পুটিবিলা, উত্তর সুখছড়ি, আধুনগর, সাতকানিয়ার বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, সীতাকুণ্ডসহ অর্ধশতাধিক গ্রামে ঈদুল আজহার পৃথক পৃথক জামাত অনুষ্ঠিত হবে।

মির্জাখীল দরবার শরীফের মূখপাত্র মো. মছউদুর রহমান বলেন, করোনার কারণে এবার দরবার শরীফে বড় ঈদ জামাতের আয়োজন করা হয়নি। নিজ নিজ এলাকায় ছোট পরিসরে ঈদের জামাত আয়োজন করা হয়েছে।

আরো সংবাদ