স্বাধীনদেশ টেলিভিশন

শেখ কামালের ৭১ তম জন্মদিন, প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের জন্মদিন উপলক্ষে ধানমন্ডি আবাহনী মাঠে শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ।

এছাড়াও, শ্রদ্ধা জানিয়েছে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক এবং ক্রীড়া সংগঠক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন।

ঊনসত্তরের গণঅভ্যুথান ও একাত্তরের মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেছিলেন শেখ কামাল।তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ করেন। স্বাধীনতার পর তিনি সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন।

 শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ডিগ্রি নেন।

ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন কামাল। দেশের সংস্কৃতি অঙ্গনের সাথে জড়িত থাকার পাশাপাশি খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তার। বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

১৯৪৯ সালের ৫ অগাস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট ২৬ বছর বয়সে ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বাসভবনের নিচতলায় গুলিবিদ্ধ হয়ে মারা যান শেখ কামাল। সেদিন ওই বাড়িতে থাকা বঙ্গবন্ধু পরিবারের সবাইকে হত্যা করা হয়।

আরো সংবাদ