স্বাধীনদেশ টেলিভিশন

দুবাইয়ে বঙ্গমাতার ৯০ তম এবং শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী পালিত

বাংলাদেশ কন্স্যুলেট জেনারেল দুবাইতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯০ তম জন্মবার্ষিকী এবং বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র ও মুক্তিযোদ্ধা শেখ কামাল এর ৭১ তম জন্ম বার্ষিকী উদযাপিত হয়েছে।

এই উপলক্ষে তথ্যচিত্র প্রদর্শন, তাঁদের জীবনের উপর আলোচনা, প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, স্মারক চিত্র প্রদর্শন ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

কনস্যুলেটের হলরুমে  কাউন্সিলর ও দূতালয় প্রধান প্রবাস লামারং এর পরিচালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসাইন খান। এতে প্রধান অতিথি ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর। জাতির জনকের পরিবারের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করেন কনস্যুলেটের কর্মকতাবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠা সংগ্রামের প্রতিটা ধাপে বঙ্গবন্ধুর সহধর্মিণী হিসাবে নয় একজন নিরব দক্ষ সংগঠক হিসাবে যিনি নিজেকে বিলিয়ে দিয়ে বাঙালির মুক্তির সংগ্রামে ভূমিকা রেখেছেন এবং বঙ্গবন্ধুকে হিমালয়ের সম আসনে অধিষ্ঠিত করেছেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব। মুক্তিযুদ্ধের সময়তো বটে বঙ্গবন্ধুর পুরো রাজনৈতিক জীবনে ছায়ার মতো পাশে ছিলেন তিনি। ১৯৪৭ সালের পরে বঙ্গবন্ধুর পরিবার বাঙালি জাতির লাইট হাউজ হয়ে উঠেছিল।শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হয়ে ওঠার পেছনে অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গমাতার জীবনী নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতে সকলের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসাইন খান তার বক্তব্যে বলেন, বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধুর যোগ্য ও বিশ্বস্ত সহচর এবং নারী মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য কারিগর।

দেশ  ও জাতির জন্য তার অপরিসীম ত্যাগ অসামান্য অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ডেপুটি  কনসাল শহিদুল ইসলাম, লেভার কনসাল ফাতেমা জাহান, প্রকৌশলী আবু জাফর চৌধুরী, মাহাতাবুর রহমান নাসির সিআইপি, অধ্যাপক আবদুস সবুর, আইয়ুব আলী বাবুল, এম এ বাসার, ইসমাইল গণি চৌধুরী, কাউছার নাজ, কাজী মোহাম্মদ আলী, সিরাজুল হক সহ। আলোচনা শেষে তাঁর রুহের মাগফিরাত কামনা করেন।

আরো সংবাদ