স্বাধীনদেশ টেলিভিশন

আমিরাতের পর সৌদির দিকে নজর ইসরায়েলের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন এবার সংযুক্ত আরব আমিরাতের পর ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য মুসলিম রাষ্ট্র সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করাই হবে রিয়াদের জন্য ‘চমৎকার’ একটি সিদ্ধান্ত। যা যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিশ্বব্যাপী সমাদৃত হবে।

রোববার (১৬ আগস্ট) মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে ওব্রায়েন দাবি করেন, এবার শুধুমাত্র সৌদি আরব নয় মধ্যপ্রাচ্যের আরও কয়েকটি দেশকে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য উৎসাহিত করছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মতে, শিগগিরই আরও দুই বা ততোধিক দেশ ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে।

ওব্রায়েন এমন সময় কথাগুলো বললেন, যখন ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে আমিরাতের স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিরুদ্ধে মুসলিম দেশগুলোর পাশাপাশি ফিলিস্তিনি সংগঠনগুলো তীব্র প্রতিবাদ জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের দিনরাত নিরলস প্রচেষ্টার ফলশ্রুতিতে গত বৃহস্পতিবার (১৩ আগস্ট) আরব আমিরাত ফিলিস্তিন জবরদখলকারী ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের কথা ঘোষণা করে।

আরো সংবাদ