স্বাধীনদেশ টেলিভিশন

দুবাই ফিরে আসার জন্য কি করণীয়? নানা প্রশ্নের জবাব দিলেন দুবাই ইমিগ্রেশনের প্রধান

অনলাইনে আলাপচারিতার সময় দুবাইতে চলতি অভিবাসন ও ভ্রমণ প্রক্রিয়া সম্পর্কিত একাধিক প্রশ্নের উত্তর দিয়েছেন একজন শীর্ষ কর্মকর্তা। দুবাইয়ের রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্সের (জিডিআরএফএ) মহাপরিচালক মেজর-জেনারেল মোহাম্মদ আল মারি দুবাই মিডিয়া অফিসের (জিডিএমও) আয়োজিত # অ্যাস্কডিএক্সবিঅফিয়াল নামক কথোপকথনের সময় বাসিন্দা ও গণমাধ্যমের পোস্ট করা প্রশ্নের জবাব দিয়েছেন।

প্রশ্ন: দুবাইবাসীর জন্য রিটার্ন পারমিট অনুমোদনের কি কোনও মানদণ্ড রয়েছে?

উত্তর: সংযুক্ত আরব আমিরাতের সমস্ত বাসিন্দা দেশে ফিরে আসতে পারেন। তবে কিছু সংস্থা রয়েছে তাদের স্পনসরিত কর্মচারীদের পক্ষে রিটার্ন পারমিটের জন্য অবশ্যই আবেদন করতে হবে। আমরা ইতিমধ্যে এরকম কিছু অনুরোধ অনুমোদন করেছি। এটি গুরুত্বপূর্ণ কারণ বাসিন্দারা নিশ্চিত চাকরি নিয়ে ফিরে আসেন।

প্রশ্ন: কোভিড -১৯ সংকটের আগে যে পর্যটন ভিসা জারি করা হয়েছিল তার কি হবে?

উত্তর: এটি পরবর্তী তারিখে ফ্লাইটগুলি পুনরায় নির্ধারণ করা বা বিভিন্ন পর্যটন প্যাকেজ বুক করা উচিত কিনা সঠিক সমাধান খুঁজতে জিডিআরএফএ এবং ট্র্যাভেল এজেন্সিগুলির মধ্যে অংশীদারিত্ব জড়িত। যেভাবেই হোক, আমরা আশাবাদী যে পর্যটন প্রবাহ বাড়বে।

প্রশ্ন: আমাদের কি সংযুক্ত আরব আমিরাত ছেড়ে যাওয়ার এবং বছরের শেষ অবধি স্বয়ংক্রিয়ভাবে প্রসারিত রেসিডেন্সি ভিসা নিয়ে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে?

উত্তর: মেয়াদোত্তীর্ণ রেসিডেন্সি ভিসাধারীরা তাদের আবাসিক ভিসা নবায়ন না করা পর্যন্ত প্রস্থান করতে পারবেন না। যদি তারা প্রস্থান করে এবং মেয়াদোত্তীর্ণ ভিসা নিয়ে ফিরে আসতে চান, তবে তাদের ফেরার পরে এটি পুনর্নবীকরণ করা হবে না। সুতরাং, তাদের পক্ষে তাদের প্রত্যাবর্তন সক্ষম করার জন্য দেশ থেকে বেরিয়ে আসার আগে তাদের ভিসা নবায়ন করা ভাল।

প্রশ্ন: পরিবারের কিছু সদস্যের ভ্রমণের অনুমতি বাতিল হলে আমাদের কী করা উচিত?

উত্তর: পরিবারের জন্য রিটার্ন পারমিটে সমস্ত সদস্য – মা, বাবা, শিশু এবং যে কোনও গৃহকর্মী অন্তর্ভুক্ত থাকতে পারে। যদি এই পারমিটের মধ্যে যদি তাদের মধ্যে কোনও অনুমোদিত না হয় তবে তাদের ডেটা প্রবেশের সময় ভুল হতে পারে। গার্হস্থ্য সহায়করা যখন তাদের নিজ দেশ থেকে একা ফিরে আসছেন, তাদের নিয়োগকর্তাকে পৃথকভাবে তাদের রিটার্ন পারমিটের জন্য আবেদন করতে হবে।

প্রশ্ন: বাসিন্দারা কি কেবল সংযুক্ত আরব আমিরাত এবং ফ্লাইডুবাইয়ে দুবাইতে প্রবেশ এবং প্রস্থান করতে পারবেন?

উত্তর: দুবাই বিমানবন্দরে পরিচালিত অনুমতিপ্রাপ্ত সমস্ত এয়ারলাইন্সের তাদের যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতে পরিবহণের অধিকার রয়েছে এবং তাদের জন্য বাসিন্দাদের ফিরে আসা এবং প্রবেশের অনুমতি নেওয়া সহজতর করতে বাধ্য।

প্রশ্ন: আমরা দুবাইতে রিটার্ন পারমিট পেয়েছি তবে এখানে ভ্রমণের বিধিনিষেধের কারণে আমরা যে দেশটিতে রয়েছি তা ছেড়ে দিতে আমরা অক্ষম। সমাধান কি?

উত্তর: সংযুক্ত আরব আমিরাতের বিমান ব্রীজগুলি আবার চালু না হওয়া পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে। তারপরে তাদের অবশ্যই রিটার্ন পারমিটের জন্য পুনরায় আবেদন করতে হবে এবং এটি অনুমোদিত হবে।

প্রশ্ন: আমার বয়স্ক মাকে স্পনসর করার জন্য আবেদনের শর্তগুলি কী?

উত্তর: যতক্ষণ না নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ হয় ততক্ষণ আমরা তাদের বাচ্চা / বাচ্চাদের সাথে দুবাইতে থাকার জন্য তাদের আবাস জারি করব।

প্রশ্ন: ৬০ বছরের বেশি বয়সীদের পক্ষে কি দুবাইয়ের আবাস পুনর্নবীকরণ করা সম্ভব?

উত্তর: ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তির আবাস পুনর্নবীকরণ করা তাদের স্বাস্থ্যের অবস্থা এবং তারা যে সেক্টরে কাজ করে তার উপর নির্ভরশীল  বয়স আবাস দেওয়ার ক্ষেত্রে একটি কারণ নয় তবে স্বাস্থ্য সর্বদা একটি উপাদান হয়ে থাকবে।

প্রশ্ন: ভ্রমণের বিধিনিষেধের কারণে সংযুক্ত আরব আমিরাত ছাড়তে না পেরে চাকরি হারানো এবং জরিমানা করা লোকদের জন্য আপনার পরামর্শ কী?

উত্তর: দুবাইয়ের জিডিআরএফএর মানবিক মামলা বিভাগ প্রতিটি মামলা পৃথকভাবে পরিচালনা করে। সুতরাং, যারা জরিমানা জমেছে তাদের সকলের জন্য, দয়া করে ধরে নিবেন না যে আপনি দেশ থেকে বেরিয়ে আসতে পারবেন না। আমরা দুবাই বিমানবন্দরগুলিতে এবং জিডিআরএফএ প্রতিটি মানবিক মামলা পৃথকভাবে পরিচালনা করব এবং তাদের ভ্রমণের সুবিধার্থে করব।

আরো সংবাদ