স্বাধীনদেশ টেলিভিশন

ফটিকছড়িতে শীতের আগাম সবজি চাষে ধুম

শীতের আগাম সবজি বাজারে তুলতে পারলেই বেশি টাকা আয় করা সম্ভব। বিষয়টি মাথায় রেখে আগাম শীতকালিন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন চট্টগ্রামের ফটিকছড়ির চাষিরা।

উপজেলার কাঞ্চননগর, পাইন্দং, খিরাম, নাজিরহাট, হারুয়ালছড়ি, ভূজপুর, রোসাংগিরি এলাকায় ফুলকপি, বাঁধাকপি, লাউ, শিম, বেগুন, মূলা, করলা, পটল, পালং ও লাল শাক চাষের ধুম পড়েছে।

কয়েকটি মাঠ ঘুরে দেখা গেছে, চাষিরা শীতের সবজির চারা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ সবজির চারা খেতে লাগাচ্ছেন। আবার কেউ কেউ খেত আগাছামুক্ত করতে নিড়ানি দিচ্ছেন।

তবে এ বছর বৈরি আবহাওয়া ও করোনা পরিস্থিতির কারণে আগাম সবজি চাষে খরচ বেশি হচ্ছে বলে জানিয়েছেন চাষিরা।

পাইন্দং বেড়াজালী মুজরির চরের সবজির চাষি আব্দুর রহমান বলেন, আগাম সবজি চাষ করার জন্য প্রাকৃতিক দুর্যোগ ও ঝড়-বৃষ্টির সঙ্গে যুদ্ধ করতে হচ্ছে। এরপরও থেমে নেই আমরা। বন্যার ক্ষতি পুষিয়ে নিতে নানা প্রতিকূলতার মাঝেও আগাম সবজির চাষ করছি আমরা।

কাঞ্চন নগর ইউনিয়নের সবজি চাষী নজরুল, ইউনুস, রিয়াজ, মোতালেবসহ বেশ কয়েকজন কৃষক জানান, আগাম সবজি চাষ করতে গিয়ে শ্রমিক সংকটে পড়েছেন তারা।

ফটিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা লিটন দেবনাথ বলেন, উপজেলায় ৩ হাজার ৬৫০ হেক্টর জমিতে শীতকালিন সবজির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যার মধ্যে কাঞ্চন নগর, দৌলতপুর, পাইন্দং ও রোসাংগিরিতে ৭০০ হেক্টর জমিতে আগাম লালশাক, মুলাশাক ও বেগুন চাষাবাদ শুরু হয়েছে।

উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদেরকে বিভিন্ন রকমের পরামর্শ ও সার্বিক সহযোগিতা করা হচ্ছে বলেও জানান তিনি।

আরো সংবাদ