স্বাধীনদেশ টেলিভিশন

ভাত খেলে বাড়ে যে রোগ: বলছে গবেষণা

বাঙালি আর যাই খান না কেন প্রতিদিনের খাবারের তালিকায় ভাত না হলে চলে না। তবে এক গবেষণা বলছে দুবেলা ভাত খাওয়ার কারণে বেড়ে যাচ্ছে ডায়াবেটিসের ঝুঁকিসহ বেশ কিছু রোগ।

 ২১টি দেশের মোট ১ লাখ ৩০ হাজার মানুষের ওপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষা শেষ হতে সময় লেগেছে দশ বছর। গবেষকরা বলছেন, ভারতসহ দক্ষিণ এশিয়ার বহু দেশে ভাত খাওয়া ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

ভবধারিনি বালাজি অব দ্য পপুলেশন হেলথ রিসার্চ ইস্টটিটিউট, কানাডার হ্যামিলটন হেলথ সায়েন্স ও ম্যাকমাস্টার ইউনিভার্সিটির গবেষকরা এই গবেষণায় যুক্ত হন। তাদের গবেষণা থেকে উঠে আসা তথ্যগুলো চলতি মাসে ডায়েবেটিক কেয়ার নামক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

সেখানে গবেষকরা দেখাচ্ছেন, সাদা চাল মিলে ছাটা হয়। এজন্য চালের চাকচিক্য বাড়ে কিন্তু ওপরে লেগে থাকা ভিটামিন বি-এর মতো জরুরি পুষ্টিকর নষ্ট হয়।

গবেষকদের মতে, দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চলে বেরিবেরির মতো ভিটামিনের ঘাটতি জনিত রোগ এই কারণে ছড়ায়। পাশাপাশি গ্লাইসেমিক ইন্ডেক্সের এই চাল খেয়ে ব্লাডসুগারও বাড়ে।

এই গবেষণার জন্য বেছে নেওয়া হয় ভারত, চিনসহ এশিয়ার মহাদেশের বেশ কয়েকটি দেশ। সঙ্গে ছিল উত্তর আমেরিকা, ইওরোপ, দক্ষিণ আমেরিকার ব্রাজিলকসহ বেশ কয়েকটি দেশ।

উল্লেখ্য, ২০১২ সালের একটি গবেষণা থেকে জানা যায়, অতিরিক্ত ভাত খেলে ডায়াবেটিসের সম্ভাবনা ১১ শতাংশ বেড়ে যায়। এবারের গবেষণা প্রমাণ করে, দক্ষিণ এশিয়ার মানুষেরা জিনগত ভাবেই ডায়াবিটিস-প্রবণ, আর খাদ্যাভ্যাসই তার মূল কারণ।

সূত্র- নিউজ ১৮

আরো সংবাদ