স্বাধীনদেশ টেলিভিশন

প্রবাসীদের লাশ ফ্রিতে বহন করবে না বাংলাদেশ বিমান; হঠাৎ সিদ্ধান্ত

দীর্ঘদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রবাসীদের মরদেহ বিনা ভাড়ায় বহণ করলেও হঠাৎই সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। বিশ্বের বিভিন্ন দেশে মৃত্যুবরণকারী প্রবাসীদের লাশ দীর্ঘ দিন ধরে বিশেষ ক্ষেত্রে টাকা ছাড়ায় পরিবহন করে আসছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কিন্তু হঠাৎ করে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ আর ফ্রিতে লাশ পরিবহন না করার সিদ্ধান্ত নিয়েছে।

যার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় বাংলাদেশ বিমানকে। তাই মানবিক দিক বিবেচনা করে পুনরায় প্রবাসীদের লাশ দেশে প্রেরণে উদ্যোগী হবে বাংলাদেশ বিমান এমনটি প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের।

কাতারের আইন অনুসারে কোনো বিদেশি কর্মীর মৃত্যু হলে তার লাশ দেশে পাঠানো খরচ কোম্পানিকে বহন করতে হয়। কিন্তু কোন ফ্রি ভিসার কর্মী বা অবৈধ কর্মীর মৃত্যু হলে তার লাশ দেশে পাঠাতে হলে বিপাকে পড়তে হয়। সে ক্ষেত্রে এতদিন দূতাবাস চিঠি দিলে ফ্রিতে বহন করতো বাংলাদেশ বিমান।

ফলে পহেলা সেপ্টেম্বর কাতার থেকে প্রবাসীর মরদেহ ফ্রিতে না নেওয়ার ঘোষণা দেয় বিমান কর্তৃপক্ষ। যদি এখন থেকে কাতার প্রবাসীর কোন মরদেহ দেশে প্রেরণ করতে হলে ৩ হাজার ৬০০ রিয়াল অর্থাৎ প্রায় ৮৫ হাজার টাকা পরিশোধ করতে হবে লাশের পক্ষ থেকে। বিমানের এমন সিদ্ধান্ত নেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রবাসীরা।

করোনা মহামারীর সময় অনেক প্রবাসী চাকরি হারিয়ে কর্মহীন ফলে বিমানের হঠাৎ সিদ্ধান্তের কারণে অনেক প্রবাসীর লাশ হিমঘরে পড়ে আছে। মৃত ব্যক্তির পরিবারের পক্ষ থেকেও দেশে মরদেহ নেওয়া সম্ভব হচ্ছে না বলে জানান প্রবাসী বাংলাদেশিরা।

শুধু কাতার নয় মধ্যপ্রাচ্যের অনেক দেশ থেকেই প্রবাসীর মরদেহ ফ্রিতে বহন করছে না বাংলাদেশ বিমান। তাই পুনরায় লাশ প্রেরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জোর দাবি জানান কাতারস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী।

যদিও কাতারে অবস্থিত বাংলাদেশ বিমান কর্তৃপক্ষের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে মরদেহ বহন করবে না বিমান এই বিষয়টি বাংলাদেশ দূতাবাসকে অবগত করা হয়েছে।

আরো সংবাদ