স্বাধীনদেশ টেলিভিশন

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ দিলেন আমিরাতের স্বাস্থ্যমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতে শনিবার কোভিড -১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন স্বাস্থ্য ও প্রতিরোধমন্ত্রী আবদুল রহমান বিন মোহাম্মদ আল ওবাইস।

খালিজ টাইমস জানিয়েছেন, স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রীর পদক্ষেপের সাথে সামঞ্জস্য রেখে এই ভ্যাকসিনটি সামনের সারিবদ্ধ স্বাস্থ্যকর্মীদের কাছে প্রদান করেন। যাদের ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

মন্ত্রী বলেছিলেন, “দেশটি তাদের কাজের প্রকৃতির কারণে যে কোনও বিপদ থেকে তারা মোকাবিলা করতে পারে তার হাত থেকে রক্ষা করতে চায়।”

“ক্লিনিক্যাল ট্রায়ালগুলির ইতিবাচক ফলাফল উৎসাহজনক হয়, ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর। এটি আইন ও আইনগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ যা লাইসেন্সিংয়ের প্রক্রিয়াগুলির দ্রুত পর্যালোচনা করার অনুমতি দেয়।’’

এর আগে, কোভিড -১৯ ন্যাশনাল ক্লিনিক্যাল কমিটির চেয়ারম্যান এবং নিষ্ক্রিয় ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালগুলির তৃতীয় পর্বের অধ্যক্ষ তদন্তকারী ড. নওয়াল আল কাবি বলেছিলেন যে ক্লিনিকাল ট্রায়ালগুলি “সঠিক পথে চলছে”, সমস্ত পরীক্ষা সফল হয়েছে। যতদূর- গবেষণাটি শুরু হওয়ার ছয় সপ্তাহেরও কম সময়ের মধ্যে, ১২৫ জন নাগরিকের প্রতিনিধিত্বকারী ৩১,০০০ স্বেচ্ছাসেবীরা ক্লিনিক্যাল ট্রায়ালগুলিতে অংশ নিয়েছেন। এখন পর্যন্ত যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলি প্রতিবেদন করা হয়েছে তা অন্য কোনও ভ্যাকসিনের মতোই হালকা এবং প্রত্যাশিত এবং কোনও গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।

কর্মকর্তারা বলেছিলেন, টার্গেট গ্রুপ, পণ্যের বৈশিষ্ট্য, ক্লিনিক্যাল স্টাডি ডেটা এবং সমস্ত প্রাসঙ্গিক উপলভ্য বৈজ্ঞানিক প্রমাণ বিবেচনা করে “জরুরি ও সীমিত ব্যবহারের লাইসেন্সের আওতায় ভ্যাকসিনের মূল্যায়ন করা হয়েছিল।

স্বাস্থ্য কর্তৃপক্ষ ভ্যাকসিনের নির্মাতাদের সাথে সমন্বয় করে ভ্যাকসিনের গুণমান, সুরক্ষা এবং কার্যকারিতা নিয়ন্ত্রণে সমস্ত পদ্ধতি অনুসরণ করেছে।

আরো সংবাদ