স্বাধীনদেশ টেলিভিশন

৪ অক্টোবর থেকে চারটি পর্যায়ে চালু হচ্ছে ওমরাহ

মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ ছিল মুসলিমদের পবিত্র ওমরাহ। তবে মঙ্গলবার চারটি ধাপে ওমরাহ চালুর ঘোষণা দিয়েছে সৌদি আরব। স্বাস্থ্যবিধি মেনে পরিস্থিতি বিবেচনায় চারটি ধাপ অনুসরণ করে মসজিদুল হারাম এবং মাসজিদে নববী খুলে দেয়া হবে বলে জানিয়েছে আরব নিউজ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, করোনাভাইরাসের অগ্রগতি এবং সারা বিশ্বের মুসলমানদের ইচ্ছার প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা জানিয়েছে প্রথম ধাপে- ৪ অক্টোবর দৈনিক প্রায় ছয় হাজার মানুষ ওমরাহতে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে শুধুমাত্র সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশিরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৩০% হারে ওমরা পালনের সুযোগ পাবেন।

আরব নিউজ জানায়, দ্বিতীয় পর্যায়ে গ্র্যান্ড মসজিদের ধারণ ক্ষমতা ৭৫ শতাংশ বৃদ্ধি করা হবে, যার মধ্যে ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ১৫,০০০ হজযাত্রী এবং ৪০,০০০ উপাসক অন্তর্ভুক্ত হবে। এক্ষেত্রেও শুধু সৌদির অভ্যন্তরে বসবাসরত সৌদি নাগরিক এবং বিদেশিরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ৭৫% হারে মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারাহ করতে পারবেন।

তৃতীয় ধাপে-১ নভেম্বর থেকে করোনার বিপদ শেষ হয়েছে মর্মে দৈনিক প্রায় ২০ হাজার ওমরাকারী, ৬০ হাজার নামাজ আদায়কারী এতে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশিরা স্বাস্থ্য সতর্কতা ব্যবস্থাকালীন মোট ধারণক্ষমতার ১০০% হারে মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবে।

পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশের মানুষ ওমরা আদায়ের জন্য আসতে পারবেন। তবে অবস্থা বুঝে কোন দেশে থেকে হাজিরা আসতে পারবেন সে বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দেবে।

সব শেষে চতুর্থ ধাপে-করোনার বিপদ শেষ হয়েছে মর্মে ঘোষণা দেয়ার পর সৌদির অভ্যন্তরের এবং বাইরের সৌদি নাগরিক ও বিদেশিরা সবাই স্বাভাবিক সময়ের মোট ধারণক্ষমতার শতভাগ পূর্বের ন্যায় মসজিদুল হারামে ওমরা ও নামাজ আদায় এবং মসজিদে নববীতে জিয়ারত করতে পারবে।

আরব নিউজ আরও জানিয়েছে, হজযাত্রী, উপাসক এবং দর্শনার্থীদের প্রবেশ ই’তামারনা” নামে একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা হবে। স্বাস্থ্যের বিধি নিষেধ প্রয়োগ এবং হজযাত্রীদের জন্য তাদের যাত্রা সহজ করার লক্ষ্যে হজ্ব ও উমরাহ মন্ত্রণালয় এই অ্যাপটি চালু করছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় পবিত্র স্থানে উপস্থিত সকল ব্যক্তিদের প্রতি আহ্বান জানিয়েছে তারা যাতে পর্যাপ্ত প্রতিরোধমূলক ব্যবস্থা মেনে চলেন। এক্ষেত্রে মাস্ক পরা, অন্যদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং শারীরিক যোগাযোগ থেকে বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছে তারা।

আরো সংবাদ