স্বাধীনদেশ টেলিভিশন

বিশ্বের সবচে মোটা মানুষের করোনা জয়

হুয়ান পেদ্রো ফ্রাঙ্কো। ৩৬ বছর বয়স্ক একজন মেক্সিকান। ২০১৭ সালে বিশ্বের সবচেয়ে মোটা মানুষ হিসেবে গিনিজ বুকের তালিকাভুক্ত হয়েছিলেন । সম্প্রতি করোনাভাইরাসকে পরাজিত করে নতুন করে আবার আলোচনায় এসেছেন।

তিনি বিশ্বাস করেন, বেশ কয়েক বছরের ডায়েটিং, ব্যায়াম এবং পেট কমানোর অস্ত্রোপচারের কারণে তিনি এ যাত্রায় ভাইরাসকে পরাজিত করতে পেরেছেন।

স্ট্রেইট টাইমস জানিয়েছে, ২০১৭ তে হুয়ান পেদ্রো ফ্রাঙ্কোর ওজন ছিল ৫৯৫ কেজি (১,৩১০ পাউন্ড)। তাঁর এই ওজন ছিল সাধারণ গড় পুরুষ মেরু ভাল্লুকের চেয়েও বেশি।

স্ট্রেইট টাইমস আরও জানায়, এখন পেদ্রোর ওজন প্রায় ২০৮ কেজি। যদিও তাঁর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজের ইতিহাসের কারণে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইটা বেশ কষ্টদায়ক ও চ্যালেঞ্জিং ছিল।

পেদ্রো সংবাদ সংস্থা এএফপিকে বলেন, “এটা খুবই আক্রমণাত্মক রোগ। আমার মাথা ব্যথা, শরীরে ব্যথা, শ্বাস কষ্ট, এবং জ্বর ছিল। আমি এর জন্য খুব উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তি ছিলাম।”

প্রসঙ্গত বিশ্বে শিশুদের মধ্যে স্থূলতার হারে মেক্সিকো প্রথম এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থুলতায় এটি বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে। বর্তমানে বিশ্বে কোভিডে মৃতের সংখ্যার দিক দিয়ে মেক্সিকোর অবস্থান চতুর্থ। দেশটিতে যেই ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে তাদের মধ্যে এক চতুর্থাংশ অতিরিক্ত ওজনের ছিল বলে জানিয়েছে এএফপি।

ফ্রাঙ্কোর প্রধান চিকিৎসক জোসে আন্তোনিও কাস্তানেদা বলেন, “যে সব রোগী ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগে আক্রান্ত তাদের এই ভাইরাসে কাবু হওয়ার ঝুঁকি বেশি। তবে আমার রোগী এক্ষেত্রে ব্যাতিক্রম উদাহরণ।”

করোনার কারণে ফ্রাঙ্কো, তাঁর ৬৬ বছর বয়স্ক মাকে হারিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে তিনটি অপারেশন সহ তার ওজন কমানোর চিকিৎসা তাকে বেঁচে থাকতে সাহায্য করেছে।

আরো সংবাদ