স্বাধীনদেশ টেলিভিশন

কালুরঘাট সেতু: ২০ লাখ মানুষের দুর্ভোগের মুক্তি মিলবে ২০২২ সালে

চট্টগ্রাম মহানগরীর সঙ্গে বোয়ালখালীর সংযোগ শত বছরের জীর্ণ কালুরঘাট রেলসেতুকে ঘিরে প্রায় ২০ লাখ মানুষের দুর্ভোগ অর্ধশত বছর ধরে।

যে সেতু পার হতে মাত্র ৫ থেকে ১০ মিনিটে লাগার কথা সেখানে এখন সময় লাগছে এক ঘণ্টা, আবার কখনো কখনো দুই ঘণ্টা। এ অবস্থায় এক প্রান্ত বন্ধ করে অপর প্রান্তের যানবাহন সচল করেই সড়কে যানবাহন চলছে দিনের পর দিন। তবে দীর্ঘ দিনের সেই দুর্ভোগ থেকে মুক্তি পেতে যাচ্ছে এ অঞ্চলের মানুষ। আগামী ২০২২ সালের মধ্যেই নতুন কালুরঘাট সড়ক কাম রেলসেতু নির্মিত হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

জানা যায়, নতুন কালুরঘাট সেতু নির্মাণ প্রকল্পটির মধ্যে চূড়ান্ত করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। এ জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে দুই হাজার কোটি টাকা। এর মধ্যে ৫০০ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার এবং বাকি দেড় হাজার কোটি টাকা ঋণ হিসেবে দেবে দক্ষিণ কোরিয়া। সেতু নির্মাণের কয়েকটি টেকনিক্যাল বিষয় চূড়ান্ত করার পর এর আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সর্বশেষ বুধবার (৭ অক্টোবর) রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন কালুরঘাট সেতুর অবস্থা ও নির্মাণের জায়গা পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে রেলমন্ত্রী সুজন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্ঠায় চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি কালুরঘাট সেতু ২০২২ সালের মধ্যেই নির্মাণ কাজ শেষ হবে। নানান জটিলতার কারণে সেতু নির্মাণ কাজ দীর্ঘসূত্রিতায় পড়েছিল। সবার আন্তরিকতায় সব জটিলতা নিরসন হয়েছে।

রেলমন্ত্রী জানান, প্রস্তাবিত নতুন কালুরঘাট সেতুতে ডাবল সড়ক ও দুই লাইন বিশিষ্ট রেল লাইন (ব্রডগেজ) থাকবে। সেতুর উচ্চতা নিয়ে নৌ-অধিদপ্তরেরে একটা আপত্তি এসেছে। এ আপত্তির বিষয়টি অচিরেই অভ্যন্তরীণ বৈঠকেই সমাধান করা হবে।

বাংলাদেশ রেলওয়ের পরিচালক (প্রকিউরমেন্ট) গোলাম মোস্তফা রাইজিংবিডিকে জানান, কালুরঘাট রেল কাম সড়ক সেতু নির্মাণে প্রস্তাবনা ও মতামত রেলওয়ের পক্ষ থেকে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রায়ত্ত দ্য ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) কাছে পাঠানো হয়েছে। তারা এ ব্যাপারে নতুন কিছু টেকনিক্যাল বিষয়ের ওপর মতামত জানতে চেয়েছে। সব বিষয় চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। দক্ষিণ কোরিয়ার পরামর্শ ও বাংলাদেশ রেলওয়ের মতামতের সমন্বয় করেই দ্রুত সময়ের মধ্যেই নতুন কালুরঘাট সড়ক কাম রেল সেতু নির্মাণ কাজ শুরু হবে।

আরো সংবাদ