স্বাধীনদেশ টেলিভিশন

পরিবারের সাথে কথা বলার অনুমতি পাননি বরখাস্ত হওয়া ওসি প্রদীপ

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দী টেকনাফ থানার বরখাস্তকৃত ওসি প্রদীপ কুমার দাশকে তাঁর পরিবারের সাথে মোবাইল ফোনে কথা বলার আবেদন খারিজ করেছেন আদালত।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুরে মহানগর সিনিয়র স্পেশাল দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত এই  আবেদন খারিজ করেন।

দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, প্রদীপ কুমার দাশের আইনজীবী পরিবারের সাথে তার মক্কেলের মোবাইল ফোনে কথা বলার আবেদন করেছিলেন।  আদালত শুনানি শেষে আসামি পক্ষের আবেদন খারিজ করে দেন।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় প্রদীপ কুমার দাশের নিয়মিত হাজিরার তারিখ নির্ধারিত ছিলো মঙ্গলবার।  তার পক্ষে শুনানিতে অংশ নেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত।

এদিকে, অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত ওসি প্রদীপের মামলা পরিচালনা করায় চট্টগ্রামের আইনজীবীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এ বিষয়ে সাবেক চট্টগ্রাম মহানগর পিপি অ্যাডভোকেট আবদুস সাত্তার বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর হিসেবে সরকার ও রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা ভোগ করছেন রানা দাশ গুপ্ত। নৈতিকতার বিচারে তিনি প্রদীপের মত চাঞ্চল্যকর মামলার আসামীর পক্ষে মামলা পরিচালনা করতে পারেন না।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, একজন আইনজীবী হিসেবে তিনি যে কোনো বিচারপ্রার্থীর পক্ষে মামলা পরিচালনা করতে পারেন।  তবে ট্রাইবুনালের প্রসিকিউটর হিসেবে মামলা পরিচালনার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আছে কিনা তা আমার জানা নেই।

এ বিষয়ে অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত বলেন, ওসি প্রদীপ একজন বিচারপ্রার্থী।  সাংবিধানিকভাবে তিনি ন্যায় বিচার পাওয়ার অধিকার রাখেন।  একজন আইনজীবী হিসেবে আমি তার মামলা পরিচালনার দায়িত্ব নিয়েছি।

সরকারি সুযোগ সুবিধা গ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, এসব সুযোগ সুবিধা শুধুমাত্র ট্রাইবুনালের দায়িত্বে থাকার কারণেই পাচ্ছি।  এটি আমার অন্য কোনো কর্মকাণ্ডের সাথে সাংঘর্ষিক নয়।

আরো সংবাদ