স্বাধীনদেশ টেলিভিশন

মাদ্রাসার নিয়ন্ত্রণ নিয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সংঘর্ষ

রাজধানীর ভাটারার একটি মাদ্রাসায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা নিয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার রাতে এশার নামাজের পর মাদ্রাসাটিতে দুই পক্ষের মধ্যে উত্তেজনা ও ঢিল ছোড়াছুড়ি হয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

ভাটারার ছোলমাইদ পশ্চিম ঢালিবাড়ি এলাকার ‘আল মাদরাসাতুল মঈনুল ইসলামে’ তাবলিগের দিল্লির নিজামুদ্দিন মারকাজের বর্তমান মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর অনুসারী ও মাওলানা জুবায়ের আহমেদের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষ হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাটারা থানার এসআই মো. মনিরুজ্জামান বলেন, ওই মাদ্রাসায় কয়েকদিন পরপরই এই ধরনের ঘটনা ঘটে এবং পুলিশের একটি দল সেখানে সবসময় অবস্থান করে। রাতে সংঘর্ষ শুরু হলে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

আজ বুধবার সকাল থেকে উত্তেজনা থাকলেও পরিস্থিতি শান্ত। এ ঘটনায় কোনো মামলা হয়নি বলেও জানান এসআই মো. মনিরুজ্জামান।

এ বিষয়ে মাওলানা জুবায়ের বলেন, “ওই মাদ্রাসায় একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে, ওই কমিটিই মাদ্রাসা পরিচালনা করে। কমিটিতে স্থানীয় কয়েকজন রয়েছেন। ওরা (সাদপন্থী) মাদ্রাসার দখলে নিতে সেই কমিটির স্থানীয়দের ওপর হামলা করেছে।”

তবে এ বিষয়ে সাদপন্থী কয়েকজনের মুরুব্বীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাদের পাওয়া যায়নি।

নেতৃত্বের দ্বন্দ্বে কয়েকবছর ধরেই বিভক্ত তাবলিগ জামাতের দুই পক্ষ এর আগেও বিভিন্ন সময় সংঘর্ষে জড়িয়েছে। দুই বছর আগে তাদের সংঘর্ষে এক ব্যক্তির মৃত্যুও হয়। এই বিভক্তির কারণে টঙ্গীতে বিশ্ব ইজতেমায় আলাদাভাবে অংশ নেন দুই পক্ষের অনুসারীরা।

আরো সংবাদ