স্বাধীনদেশ টেলিভিশন

ইসরাইলের প্রথম এতিহাদ এয়ারওয়েজের ফ্লাইট আমিরাতে অবতরণ করেছে

ইসরাইলের প্রথম এতিহাদ এয়ারওয়েজের বিমান সোমবার আবুধাবি অবতরণ করেছে। যেখানে ইসরাইলের ভ্রমণ ও পর্যটন প্রতিনিধিদল ছিল।

এর আগে, সংযুক্ত আরব আমিরাতের একটি ক্যারিয়ার দিয়ে ইসরাইলের উদ্দেশ্যে প্রথম বাণিজ্যিক যাত্রী (বোয়িং 7 78 Dream ড্রিমলাইনার) বিমানটি সকাল সাতটার পর তেল আবিবের কাছে বেন-গুরিওন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে এবং আরও দুই দেশের মধ্যে একটি সাধারণীকরণ চুক্তি সীমাবদ্ধ করে দেয়।

এতিহাদ বলেছেন, ভবিষ্যতে এই দেশগুলির মধ্যে নিয়মিত যাত্রী বিমানের পরিকল্পনা রয়েছে এবং একটি নিবেদিত হিব্রু ওয়েবসাইট চালু করছে।

ইতিহাদ এর আগে কোভিড -১৯ এর লড়াইয়ে ফিলিস্তিনিদের সহায়তা করার জন্য একটি অচিহ্নিত কার্গো বিমান তেল আবিবকে পাঠিয়েছিল। আগস্টে, ডেভিড-সুসজ্জিত এল আল বিমানের একটি তারা ইসরাইল থেকে আবুধাবিতে উড়ে গিয়েছিল, দু’দেশের মধ্যে প্রথমবারের মতো সরাসরি বাণিজ্যিক যাত্রীবাহী বিমানটিতে একটি উচ্চপদস্থ আমেরিকান ও ইসরাইল প্রতিনিধিকে নিয়ে।

ইসরাইল এবং সংযুক্ত আরব আমিরাত আগস্টে ঘোষণা করেছিল যে তারা ইসরালের বিরুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের দীর্ঘদিনের বয়কট বন্ধ করার পাশাপাশি বাণিজ্য, ব্যাংকিং ও আন্তঃসরকারী চুক্তিগুলি বন্ধ করার পাশাপাশি সম্পর্ককে স্বাভাবিক করার বিষয়ে একমত হয়েছে।

বাহরাইন ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি হোয়াইট হাউসে ১৫ সেপ্টেম্বর একটি চুক্তিও স্বাক্ষর করেছে। সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনকারী তৃতীয় এবং চতুর্থ আরব রাষ্ট্র। মিশর ও জর্ডান যথাক্রমে ১৯৭৯  এবং ১৯৯৪ সালে ইসরাইলের সাথে শান্তি চুক্তি করেছে।

ইসরালের একটি প্রতিনিধি দল এই চুক্তিটিকে আনুষ্ঠানিকভাবে আনতে রবিবার বাহরাইনে যাত্রা করেছে।

আরো সংবাদ