স্বাধীনদেশ টেলিভিশন

করোনা ভ্যাকসিনের জন্য দুবাইয়ে এয়ার কার্গো হাব স্থাপন করছে এমিরেটস

এমিরেটস এয়ারলাইনের মালামাল পরিবহন শাখা-এমিরেটস স্কাইকার্গো সারা বিশ্বে কোভিড-১৯ ভ্যাকসিন পরিবহনের জন্য সম্পূর্ণ সুবিধাসহ দুবাইয়ে বিশ্বের বৃহত্তম একটি এয়ার সাইড কার্গো হাব প্রতিষ্ঠরা উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে দক্ষিণ দুবাইয়ে এমিরেটস স্কাই সেন্ট্রাল ডিডব্লিউসি টার্মিনালটি ব্যবহৃত হবে।

এছাড়াও এমিরেটস স্কাইকার্গো একটি আলাদা রেপিড রেসপন্স টিমও গঠন করছে। যার লক্ষ্য হলো বিশ্বব্যাপী ভ্যাকসিন ডিস্ট্রিবিউশনের সঙ্গে জড়িত পার্টনারদের সাথে সমন্বয় সাধন এবং ভ্যাকসিন পরিবহনের জন্য আগত অনুরোধগুলোকে দক্ষতার সঙ্গে ব্যবস্থাপনা করা।

প্রতিষ্ঠিত এয়ারকার্গো হাবটিতে সারা বিশ্বের পস্তুতকারকদের কাছ থেকে ভ্যাকসিন এসে জমা হবে। এখানে এগুলো সঠিকভাবে সংরক্ষন এবং চুড়ান্ত গন্তব্যে পরিবহনের জন্য প্রস্তুত করা হবে। নিয়মিত ও চার্টার ফ্লাইটের সাহায্যে এমিরেটস স্কাইকার্গো এগুলোকে নিদির্ষ্ট গন্তব্যে পৌঁছে দিবে।

এমিরেটস স্কাইসেন্ট্রাল ডিডব্লিউসিতে চার হাজার বর্গমিটারের অধিক আয়তনের তাপ নিয়ন্ত্রিত জিডিপি সনদপ্রাপ্ত স্বতন্ত্র ঔষধ সংরক্ষণ ব্যবস্থা রয়েছে। হিসাব অনুযায়ী এখানে একই সময়ে ১ কোটি ভ্যাকসিন ভায়াল ২-৮ডিগ্রী সেন্ট্রিগ্রেড তাপমাত্রায় সংরক্ষন করা সম্ভব হবে। বিশ্বের বৃহত্তম কুল ডলি বহর, তাপ নিয়ন্ত্রিত ট্রাকিং ডক এবং টার্মিনালের ও উড়োজাহাজ পার্কিং গেটের মধ্যে কম দূরত্ব এই স্থাপনাটি বাড়তি সুবিধা।

এমিরেটস স্কাইকার্গোর রয়েছে আধুনিক ও সুপরিসর উড়োজাহাজের একটি বহর এবং এর নেটওয়ার্ক বিশ্বের ৬টি মহাদেশের ১৩০টির অধিক গন্তব্যে বিস্তৃত। বিশ্বের অধিকাংশ বৃহৎ ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও স্থাপনা এই নেটওয়ার্কে অন্তভুক্ত।

আরো সংবাদ