স্বাধীনদেশ টেলিভিশন

ব্যবসা পরিচালনায় ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক : সুজন

চট্টগ্রাম সিটি কর্পোরেশেনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, ব্যবসায়িক প্রয়োজনে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করলে কর্পোরেশন তা দিতে বাধ্য। ব্যবসা পরিচালনার ক্ষেত্রে ট্রেড লাইসেন্স থাকা আবশ্যক। এটি ছাড়া ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব পরিচালনা, আয়কর-ভ্যাট আনুসাঙ্গিক অন্যান্য কাজ করা অসম্ভব। ব্যবসার ধরণ অনুযায়ী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করলে তা, একক ভাবে নাকি সমিতির মাধ্যমে করবে তা যাচাই করা কর্পোরেশনের কাজ না। বাণিজ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত কোন নির্দেশনা থাকলে সেক্ষেত্রে চসিক তা মেনে চলবে।

তিনি আজ (২২.১১.২০) রোববার সকালে কর্পোরেশনের টাইগারপাসস্থ কর্পোরেশনের সম্মেলন কক্ষে বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কশপ মালিক সমিতির জেলা নেতৃবৃন্দ সাক্ষাত করতে এলে একথা বলেন।

এ সময় কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, সমিতির সভাপতি শচীনন্দন গোস্বামী, সাধারণ সম্পাদক আবু সৈয়দ চৌধুরী, সহ-সভাপতি শামসুল আলম, যুগ্ম সম্পাদক নিতাই দেবনাথ, জসিম উদ্দীন, সাংগঠনিক সম্পাদক আবু ফয়েজ, সহ সাংগঠনিক সম্পাদক মো. জামশেদ, প্রচার সম্পাদক সাগির আহম্মদ, দপ্তর সম্পাদক মোহাম্মদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক সজল দে, জাহাঙ্গীর আলম, মো. ইলিয়াছ, তৌফিকুর রহমান, আবদুস সবুর, সত্যজিত সরকার পিন্টু উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম সিটি কর্পোশেনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন  বাংলাদেশ অটোমোবাইল ওয়ার্কশপ মালিক সমিতির জেলা নেতৃবৃন্দের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা নিয়ম-নীতি মেনে ব্যবসা পরিচালনা করবেন এটাই আমার প্রত্যাশা। কিন্তু নগরীর ধনিয়ালাপাড়া ও দেওয়ান হাট, শেখ মুজিব রোড থেকে চৌমুহনী মোড় পর্যন্ত ব্যক্তিগত যানবাহন বা প্রাইভেট কারগুলো অটোমোবাইল পার্টস ক্রয় ও ফিটিংয়ের জন্য দীর্ঘ সময় ধরে রাস্তার উপর পার্কিং করে দাঁড়িয়ে থাকে। এতে ব্যস্ততম এই সড়কগুলোতে যানজট সৃষ্টি হয়। আপনারা যদি রাস্তা দখল করে এভাবে ব্যবসা পরিচালনা বন্ধ না করেন, তাহলে কর্পোরেশন আইনানুগ ব্যবস্থা নিবে। তিনি চট্টগ্রাম নগরীকে মানবিক ও পরিচ্ছন্ন শহরে পরিণত করতে ব্যবসায়ীসহ সর্বস্তরের নাগরিকদের সহযোগীতা কামনা করেন।

আরো সংবাদ