স্বাধীনদেশ টেলিভিশন

আমেরিকার পর ভারতেও সাইবার হামলা চালাল চীন !

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে, যার জন্য চীনকে দায়ী করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার ভারতে হামলা চালিয়েছে চীনা হ্যাকাররা।

গত আগস্ট-সেপ্টেম্বরে গালওয়ান উপত্যকায় সেনা সংঘর্ষের জেরে উত্তপ্ত হয়ে ওঠে ভারত-চীন সম্পর্ক। যার জেরে ভারতে আড়াইশ’র বেশি চীনা অ্যাপ নিষিদ্ধ করে মোদি সরকার। এরপর থেকে দুই দেশের মধ্যে সম্পর্কটা আর আগের জায়গায় নেই।

সেই প্রতিশোধ নিতেই হয়তো এবার ভিন্ন পথ খুঁজছে চীন। দেশটি এবার ভারতে সাইবার হামলা চালিয়েছে। গত কয়েক মাসে লক্ষাধিক ভারতীয়র তথ্য হাতাতে একাধিকার সাইবার হামলা চালায় চীনা হ্যাকাররা। সাইবার নিরাপত্তা সংক্রান্ত সংস্থা সাইবারপিস ফাউন্ডেশনের একটি রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, চীনের গুয়াংডং এবং হেনান প্রদেশের হ্যাকাররা ভারতের উৎসবের মৌসুমে কয়েক লক্ষ ভারতীয়ের তথ্য বেশ কয়েকবার এ হামলা চালিয়েছে।

সাধারণত গত অক্টোবর ও নভেম্বর–এই দুই মাসই দেশে উৎসবের মৌসুম। সশরীরে কেনাকাটার তুলনায় করোনা আবহে অনেকেই অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকেছেন। ক্রেতাদের টানতে একাধিক আকর্ষণীয় অফারও দেয় ই–কমার্স সংস্থাগুলো। আর ওই অফারকেই কাজে লাগিয়ে এই কাজ করেছে ওই হ্যাকাররা।

মূলত, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে কাজে লাগিয়েই এই কাজ করত চীনা হ্যাকাররা। ই–কমার্স সংস্থা ফ্লিপকার্ট–আমাজনের অফার দিতে ভুয়া ইউআরএল তৈরি করেছিল। হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে ব্যবহার করে ক্রেতাদের মধ্যে তা ছড়িয়ে দিত। থাকত ভুয়া পুর‌স্কারের প্রলোভনও। আর কোনও ক্রেতা যদি সেই ফাঁদে পা দিয়ে ওই লিংকে ক্লিক করতেন, তাহলেই তার সমস্ত তথ্য চলে যেত হ্যাকারদের হাতে।

সাইবারপিসের তদন্তে দেখা গেছে, ‘বিগ বিলিয়ন ডে স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’এবং ‘স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’–এর মতো কেলেঙ্কারি হ্যাকারদেরই তৈরি। এর আগেও এভাবে সাইবার হানা চালায় হ্যাকাররা।

এদিকে, করোনা সংক্রমণ না কমায় ভারতে বাড়ছে অনলাইনে কেনাকাটা। আর এ সুযোগে বড় কোন হামলার আশঙ্কা করছেন দেশটির আইটি বিশেষজ্ঞরা।

আরো সংবাদ