স্বাধীনদেশ টেলিভিশন

করোনায় ফ্রন্টলাইনে থাকা ৭ শতাধিক অভিবাসীকে নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স

করোনাভাইরাস মহামারিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে ফ্রন্টলাইনে থাকা শতশত অভিবাসীকে নাগরিকত্বের স্বীকৃতি দিবে ফ্রান্স। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদের দ্রুত নাগরিকত্বের জন্য আবেদন করতে বলা হয়েছিল।

আল জাজিরা জানিয়েছে, ইতোমধ্যে ৭০০ জনেরও বেশী অভিবাসীকে এ সুযোগ দেয়া হয়েছে। এদের মধ্যে কেউ কেউ ইতিমধ্যে নাগরিকত্ব পেয়ে গেছে অথবা এটি পাওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এদের সবাই স্বাস্থ্যসেবায় পেশাদার কর্মী, ক্লিনার নয়তো দোকানকর্মী।

করোনায় ক্ষতিগ্রস্ত শীর্ষ দশ দেশের মধ্যে ফ্রান্স একটি যেখানে ২৫ লক্ষেরও বেশি আক্রান্ত হয়েছে এবং মারা গেছে প্রায় ৬২ হাজার মানুষ।

আল জাজিরা জানায়, অভিবাসীদের নাগরিকত্ব দেয়ার এই উদ্যোগ সেপ্টেম্বর মাসে প্রথম ঘোষণা করা হয়। ইতোমধ্যে ৭৪ জনকে ফরাসি পাসপোর্ট দেয়া হয়েছে এবং আরও ৬৯৩ জন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই প্রক্রিয়ায় এখন পর্যন্ত মোট ২ হাজাট ৮৯০ জন আবেদন করেছেন।

মঙ্গলবার দেশটির কনিষ্ঠ নাগরিকত্ব মন্ত্রী মারলেন শিয়ারার বলেছেন, “স্বাস্থ্যখাতে পেশাজীবী, পরিচ্ছন্নতায় নিয়োজিত মহিলা, শিশু পরিচর্যা কর্মী, চেকআউট কর্মী- সবাই এই জাতির প্রতি তাদের অঙ্গীকারের প্রমাণ দিয়েছেন। তাই এখন আমাদের প্রজাতন্ত্রের সময় এসেছে তাদের জন্য কিছু করা।”

সাধারণত একজন আবেদনকারীকে নাগরিকত্ব পেতে পাঁচ বছর ধরে ফ্রান্সে বসবাস করতে হয়। কিন্তু সরকার বলেছে যে ফ্রন্টলাইন কোভিড কর্মীদের তাদের “মহান সেবা প্রদানের” স্বীকৃতি হিসেবে কেবল দু বছর ফ্রান্সে বসবাসের রেকর্ড থাকলেই হবে।

আরো সংবাদ