স্বাধীনদেশ টেলিভিশন

ইতালিতে করোনার ভ্যাকসিন গ্রহণ নিয়ে বিতর্ক !

ইতালিতে করোনার ভ্যাকসিন গ্রহণ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা উচিত, দেশটির স্বাস্থ্য সচিব স্যান্ড্রা জাম্পার এমন মন্তব্যের পর থেকেই ইতালিজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। তবে প্রধানমন্ত্রী তা নাকচ করে দিয়েছেন।

এদিকে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) থেকে পুরো ইতালিতে আবারও শুরু হয়েছে লকডাউন।

২৭ ডিসেম্বর থেকে ইতালিতে করোনা ভ্যাকসিন আনুষ্ঠানিকভাবে দেয়ার চারদিনের মাথায় ভ্যাকসিন গ্রহণ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। দেশটির স্বাস্থ্য সচিব ভ্যাকসিন বাধ্যতামূলক করার কথা বলার পর এর তীব্র বিরোধিতা করেন মাস্ক-বিরোধী আন্দোলনের নেতারা। তারা বলছেন, ইতালির বহু নাগরিক করোনা টিকা গ্রহণে রাজি নন।

ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রাপ্ত ভ্যাকসিন দিয়ে ইতালিতে টিকা কর্মসূচির শুরু। প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্যকর্মী ও বৃদ্ধাশ্রমে এই ভ্যাকসিন দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে দেশটির সব নাগরিককে ভ্যাকসিন দিতে চায় সরকার।

এদিকে তিনদিনের বিরতির পর বৃহস্পতিবার থেকে ফের পুরো ইতালিতে লকডাউন শুরু হয়েছে। মাঝখানে ৪ জানুয়ারি বিরতি দিয়ে এই লকডাউন চলবে ৬ জানুয়ারি পর্যন্ত।

তবে সরকার বলছে, জানুয়ারি থেকে তৃতীয় ঢেউ শুরু হলে বিভিন্ন প্রদেশে আক্রান্তের সংখ্যা ভেদে আসতে পারে আবারো লকডাউন। ইতালিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৩ হাজার আর মৃত্যুবরণ করেছেন অন্তত ৭৪ হাজার মানুষ।

আরো সংবাদ