স্বাধীনদেশ টেলিভিশন

বিদায় ‘বিষে ভরা’ ২০

রাতটুকুই শুধু বাকি, পেরোলেই নতুন বছরের নতুন সূর্য। নতুন সূর্যালোকে নতুন আশা ও স্বপ্ন নিয়ে নতুন একটি বছরে যাত্রা শুরুর জন্য প্রস্তুত সবাই। অসীম প্রত্যাশা নিয়ে মানুষ অপেক্ষা করছে সবকিছু ধুয়েমুছে নতুন এক বছর শুরুর।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) রক্তিম সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে হারিয়ে গেছে করোনার বিষে নীল হয়ে যাওয়া-২০২০। যে বছরের পাতায় পাতায় চোখ বুলালেই বয়ে যায় বেদনার স্রোত।

২০২০ সালে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি আলোচিত শব্দ কোভিড-১৯ বা মরণব্যাধি করোনাভাইরাস। বিশ্ব অর্থনীতিকে পঙ্গু করেছে করোনাভাইরাস।মানব সভ্যতার ইতিহাসে এমন বছর কমই এসেছে। পৃথিবী এমন মৃত্যুর বিভীষিকাময় মিছিল কমই দেখেছে। দুটি বিশ্বযুদ্ধ, একাধিক সংঘাত-রক্তপাত পেরিয়ে আসা পৃথিবীর সামনে ২০২০ সাল ছিল মৃত্যুপুরী। পৃথিবীর অর্ধেক জনগোষ্ঠী, প্রায় ৪০০ কোটি মানুষকে মাসের পর মাস ঘরবন্দি থাকতে বাধ্য করেছে এই মহামারি । প্রায় ৮ কোটি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। মৃত্যু বরণ করেছেন প্রায় ১৮ লাখ মানুষ। আরও কত মানুষের জীবন কেড়ে নিয়ে করোনা তার সংহার তাণ্ডব বন্ধ করবে তা এখনও বলা যাচ্ছে না। কারণ এখন দেশে দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রতিদিনই মানুষ আক্রান্ত হচ্ছে, মৃত্যুবরণ করছে।

৮ মার্চ প্রথম দেশে করোনাভাইরাস কোভিড-১৯ আক্রান্ত তিন রোগী শনাক্ত হন। ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। পরদিন দেশের মানুষ প্রথম ‘লকডাউন’ দেখতে পায় মাদারীপুরের শিবচরে। ২৬ মার্চ থেকে শুরু হয় সাধারণ ছুটি, শেষ হয় ৩০ মে। গণপরিবহন চলাচল শুরু হয় ১ জুন। ৬৬ দিন পর সচল হয় ঢাকা। তবে কোয়ারেন্টিন বা বিচ্ছিন্ন থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, জীবাণুনাশকের ব্যবহার, বাসায় থেকে কাজ (হোম অফিস)—এগুলো নতুন স্বাভাবিক জীবনের অংশ হয়ে যায়। জীবাণুনাশক ও সুরক্ষাসামগ্রী কিনতে বাড়তি ব্যয় করতে হয় মানুষকে।

দেশে গত ৯ মাসে করোনাভাইরাসে মারা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ৫ লাখের বেশি। বিশ্বের ২১ দেশে করোনায় মারা যান আরও ২ হাজার ৩৩০ বাংলাদেশি।

তবে ‘সময় আর স্রোত কারো জন্য অপেক্ষা করে না’।কোনো কিছুই আটকে রাখতে পারে না সময়কে। স্বপ্ন আর দিন বদলের অপরিমেয় প্রত্যাশার আলোয় উদ্ভাসিত হোক নতুন বছর। শুভ হোক -২০২১।সুখে থাকুক মানুষ, বেঁচে থাকুক মানুষের স্বপ্ন।

আলোকিত বাংলাদেশ পরিবারের পক্ষ থেকে সকলকে নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন।

আরো সংবাদ