স্বাধীনদেশ টেলিভিশন

যুক্তরাজ্যের পর আস্ট্রাজেনেকার কোভিড টিকার অনুমোদন দিল ভারত

ভারতীয় ওষুধ প্রশাসন আজ আজ শুক্রবার (১ জানুয়ারি) অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের যৌথ প্রচেষ্টায় আবিষ্কৃত কোভিড-১৯ টিকার জরুরি অনুমোদন দিয়েছে। সংশ্লিষ্ট দুটি সূত্র এব্যাপারে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। 

স্বীকৃতির পর বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার দেশটিতে টিকাটি জরুরি ভিত্তিতে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে দেওয়ার পথে আর কোনো বাধা রইলো না। যুক্তরাষ্ট্রের পর সংক্রমণ সংখ্যায় এখন ভারতই আছে দ্বিতীয় শীর্ষ স্থানে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ভারত খুব শিগগির টিকাদান শুরু করতে চায়। খুব সম্ভবত আগামী বুধবার নাগাদ তা চালুর চিন্তাভাবনা রয়েছে। তবে সরকারিভাবে ঘোষণার আগে এসব শীর্ষ কর্মকর্তারা তাদের নাম না প্রকাশের শর্তে এমন কথা জানান।

ভারতে অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদন করবে সেরাম ইন্সটিটিউড। তাদের সঙ্গে গত বছরের আগস্টের শেষদিকে টিকাটি বাংলাদেশের বাজারে বিপণনে চুক্তি করে বেক্সিমকো ফার্মা। যুক্তরাজ্য এবং ভারতে অনুমোদনের পর এখন বাংলাদেশে টীকাটির চালান প্রাপ্তির সম্ভাবনা বহুগুণ বাড়লো।

বেক্সিমকো ফার্মার চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা ইতোপূর্বে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে দেওয়া সাক্ষাৎকারে জানান, তারা এরই মধ্যে কোভিড-১৯ এর ভ্যাকসিনের অতিরিক্ত অর্ডার নিশ্চিত করেছেন। আগামী দিনগুলোতে ভ্যাকসিন আমদানিও বাড়বে। তবে তার আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়ার প্রেক্ষিতে দেশের নিয়ামক সংস্থার কাছে জরুরি অনুমোদন চাওয়া হবে, বলেও তিনি উল্লেখ করেছিলেন।

আরো সংবাদ