স্বাধীনদেশ টেলিভিশন

কাল চট্টগ্রামে একটি ভালো নির্বাচন দেখবেন : ইসি সচিব

আগামীকাল চট্টগ্রাম সিটিতে একটি সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

মঙ্গলবার কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর নির্বাচনী পরিবেশ নিয়ে সব শেষ বক্তব্য সাংবাদিকদের কাছে তুলে ধরেন। এই নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিতের পাশাপাশি সুষ্ঠু ভোট আয়োজনে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ইসি সচিব বলেন, কমিশন থেকে প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশেষ করে যেহেতু রিটার্নিং কর্মকর্তার কাছে সমস্ত দায়িত্ব ন্যাস্ত করা আছে, সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর লোক, রিটার্নিং অফিসার, পোলিং অফিসার এবং যেহেতু ইভিএমে ভোট হচ্ছে, তাই ইভিএমের কারিগরি সহায়তা দেওয়ার জন্য সবাই এখন চট্টগ্রামে অবস্থান করছেন।

“পূর্ণ প্রস্তুতি শেষ। আমরা আশা করি, একটা সুষ্ঠু এবং প্রতিযোগিতামূলক শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য যা যা উদ্যোগ নেওয়া দরকার তা নেওয়া হয়েছে। আশা করি কালকে একটা ভালো নির্বাচন দেখবেন।”

সচিব জানান, রিটার্নিং অফিসার এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে যে পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চাহিদা দিয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সে পরিমাণ অনুমোদন দেওয়া হয়েছে এবং তাদের কাছে বাজেটও দেওয়া হয়েছে। এছাড়াও প্রতি ওয়ার্ডে একজন করে নির্বাহী হাকিম থাকবেন। কেউ শাস্তিযোগ্য অপরাধ করলে তাকে শাস্তি দিতে প্রতি দুইটি ওয়ার্ডের জন্য একজন করে বিচারিক হাকিম থাকবেন।

তিনি বলেন, “শহরে প্রবেশের রাস্তাগুলোতে পুলিশি পাহারা থাকবে, যাতে ভোটার ছাড়া অন্য কোনো লোকজন ভোটকেন্দ্রে এসে গণ্ডগোল করতে না পারে বা ভোটকেন্দ্রের বাইরেও যাতে আইনশৃঙ্খলায় কোনো রকম বাধার সৃষ্টি করতে না পারে।”

নির্বাচনী প্রচারণায় বেশ কয়েকবার সংঘাতের প্রেক্ষাপটে সহিংসতা নিয়ে শঙ্কা থাকিলেও এখন তা নেই বলে জানান সচিব।

“এটা প্রথম দিকে হয়েছিল। তারপর সেখানে সবাই খুব সতর্ক হয়ে গেছেন। এরপর আল্লাহর রহমতে আর কোনো ঘটনা ঘটেনি। আমরা আশা করি ওই ধরনের কোনো ঘটনা আর ঘটবে না। যাতে না ঘটে তার জন্য ওই প্রস্তুতি। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর ১০ হাজারের উপরে সেখানে নিয়োজিত আছে। ওই ধরনের আর কোনো ঘটনা ঘটবে না বলেই আমরা মনে করি।”

সচিব জানান, সাধারণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ১৬ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন করে মোতায়েন থাকবে। টহল ছাড়াও কিছু কিছু এলাকা নিয়ে জোনের মতও থাকবে। পাঁচ বা দশ কেন্দ্র নিয়ে একটি জোন থাকবে, সেখান থেকে প্রয়োজনে যেন সহযোগিতা করতে পারেন।

এই নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ২০ জন বিচারিক হাকিম এবং ৪০ জন নির্বাহী হাকিম নিয়োগ দেওয়া হয়েছে।

আরো সংবাদ