স্বাধীনদেশ টেলিভিশন

সুখবর: রাজস্ব আহরণে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ইংগিত

করোনার মধ্যেও দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর প্রমাণ মিলছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আহরণ চিত্রে।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে রাজস্ব আহরণে এনবিআরের প্রবৃদ্ধি ৪.১১ শতাংশ। তবে অর্থনীতির সব খাত স্বাভাবিক না হওয়ায় এ সময়ের লক্ষ্যমাত্রা থেকে ৩০৮০৭ কোটি টাকা পিছিয়ে রয়েছে সংস্থাটি।

রোববার রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে রাজস্ব আহরণের প্রবৃদ্ধির খবর দেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমতুল মুনিম। ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালনের কর্মসূচী ঘোষণা করে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে এনবিআর। 

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বর (ছয় মাসে) পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকা। এ সময়ের মধ্যে রাজস্ব আদায় হয়েছে এক লাখ ১০ হাজার ৪৩১ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৮০৭ কোটি টাকা কম হয়েছে।

“গত বছরের ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ১০ হাজার ৪২৪ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছিল এক লাখ ৬ হাজার ৮৮ কোটি। অর্থাৎ গত বছরের তুলনায় আমাদের প্রবৃদ্ধি বেড়েছে ৪ দশমিক ১০ শতাংশ। করোনার এ সময়েও প্রবৃদ্ধি নিঃসন্দেহে আমার সক্ষমতার প্রমাণ দেয়, যোগ করেন রহমতুল মুনিম।

এনবিআর সূত্র জানিয়েছে, রাজস্ব চিত্র পর্যালোচনায় দেখা যায়, জুলাই-ডিসেম্বর এ সময়ে সর্বোচ্চ প্রবৃদ্ধি হলেও সর্বোচ্চ ঘাটতি হয়েছে আমদানি শুল্কে। এই খাতে ঘাটতি হয়েছে ১২ হাজার ৫৫৪ কোটি টাকা। ছয় মাসে শুল্ক আদায়ে লক্ষ্য ছিল ৪৬হাজার ১৯৭ কোটি টাকা। এই সময়ে আমদানিতে আদায় হয়েছে ৩৩ হাজার ৬৪৩ কোটি টাকা। আমদানি শুল্কে প্রবৃদ্ধি ৬.৭৭ শতাংশ।

যদিও এ প্রবৃদ্ধি অর্জনে এনবিআরের কর্মকর্তাদের অনেক পরিশ্রম করতে হয়েছে বলেও জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, করোনার সময়ে একদিনের জন্যও দেশের কাস্টমস বন্ধ হয়নি। জরুরি অবস্থায় সেবা দেয়া হয়েছে। শুল্ক ছাড় দিয়ে করোনার নিরাপত্তা ও প্রতিরোধ সামগ্রী খালাস করেছে কাস্টমস কর্মকর্তারা।

দ্বিতীয় সর্বোচ্চ ১০৩২৬ কোটি টাকা ঘাটতি হয়েছে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট খাতে। এই খাতে আদায়ের লক্ষ্য ছিল ৫২ হাজার ৮৩৮ কোটি টাকা। আদায় হয়েছে ৪২৫২৭ কোটি টাকা। ভ্যাটে প্রবৃদ্ধি মাত্র ১.৫৩ শতাংশ। ভ্যাট অনলাইন চালু হলেও কনজ্যুমারদের ভোগব্যয় কম হওয়ায় ভ্যাটে প্রবৃদ্ধি কম বলে জানিয়েছে এনবিআর।

ভ্যাট ও শুল্কের চেয়ে আয়কর খাত তুলনামূলক ভালো করেছে এনবিআর। ৪.৮০ শতাংশ প্রবৃদ্ধি পেলে আয়কর খাতে ঘাটতি ৭৯২ কোটি টাকা। বছর শেষে আয়কর রিটার্ন দাখিল আগের বছরের তুলনায় বৃদ্ধি পাওয়ায় এ খাতে তুলনামুলক আহরণ বেড়েছে বলে জানিয়েছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা এখন পর্যন্ত ভালো করেছি। গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল। কিন্তু এবার পরিবেশটাই ভিন্ন। তবে করোনা ভ্যাকসিন এসে গেছে, ভ্যাকসিন দেয়াও শুরু হবে। আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসবো এবং আমাদের যে লক্ষ্য সেটি অর্জন করতে সক্ষম হবো।”

কাস্টমস দিবস নিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, “মঙ্গলবার (২৬ জানুয়ারি) পালিত হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১। বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হবে। সে কারণে এবারের র‌্যালি আয়োজনটি স্থগিত করা হয়েছে। তবে দিবসটি উপলক্ষে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে।”

এনবিআর সূত্র জানিয়েছে, সেমিনারে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

আরো সংবাদ